২৩ গুণীব্যক্তির নামে লালমোহন পৌরসভার সড়কগুলোর নামকরণ প্রসঙ্গে

রিপন শান
দ্বীপ জেলা ভোলার লালমোহন পৌরসভা কর্তৃক লালমোহনের ২৩ গুণী ব্যক্তির নামে সড়ক উদ্বোধন করা হয়েছে । বিলম্বে হলেও এরকম একটি চমৎকার উদ্যোগের জন্য লালমোহন পৌরসভা কে অভিনন্দন জানাই ।
১৯৯৭ সালে লালমোহন চৌড়াস্তার মোড়ে জাতীয় দিবসের সাংস্কৃতিক মঞ্চে সম্মিলিত সাংস্কৃতিক মোর্চার সদস্য সচিব হিসেবে আমি প্রথম আনুষ্ঠানিক ভাবে লালমোহনের প্রয়াত গুণীজনদের নামে বিভিন্ন সড়ক ও স্থাপনার নামকরণের উদ্যোগ গ্রহণ করবার আহ্বান জানিয়েছিলাম ।
কিন্তু কষ্ট লেগেছে, ভোলা জেলার ইতিহাস খ্যাত দানবীর মরহুম মজিবুর রহমান পঞ্চায়েত ( যার নামে আজকের পঞ্চায়েত বাড়ি ) তার নামটি উপেক্ষিত থাকবার কারণে !
লালমোহন সদরের প্রথম পঞ্চায়েত ইয়াকুব আলী পঞ্চায়েতের সন্তান সর্বশেষ পঞ্চায়েত এবং লালমোহন ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মজিবুর রহমান পঞ্চায়েত এর দান, অনুদান, সমাজকল্যাণ, শিক্ষানুরাগের সুতীব্র সাক্ষ্য দেয় অধ্যাপক মোহাম্মদ হোসেন লিখিত ” ভোলা জেলার ইতিহাস ” গ্রন্থ । এই বই থেকে জানতে পারি- বর্তমান লালমোহন থানা, উপজেলা মাতৃসদন, উপজেলা ভূমি অফিস প্রতিষ্ঠিত হয়েছে মজিবুর রহমান পঞ্চায়েতের দান করা জমিনে ‌।
তিনি যখন লালমোহন ইউনিয়নের চেয়ারম্যান, একদিন সকালে লালমোহনের মানুষ ঘুম থেকে জেগে উঠে দেখলো- লালমোহন থেকে ফুলবাগিচা যাওয়ার অনিন্দ্য সুন্দর রাস্তা । অর্থাৎ লালমোহন কৃষি ব্যাংকের সামনে থেকে ফুলবাগিচা  পর্যন্ত রাস্তাটি লালমোহনের তৎকালীন দানবীর চেয়ারম্যান মজু পঞ্চায়েত একরাতের মধ্যেই নির্মাণ করে সেকালের লালমোহনবাসীকে উপহার দেন অবিশ্বাস্য চমক ।
লালমোহনের প্রথম সাংবাদিক ও স্বনামধন্য শিক্ষক আব্দুর রাজ্জাক স্যারের লেখা থেকে পাই-  আজকের লালমোহন হাইস্কুল মজিবুর রহমান পঞ্চায়েতের সমঝদারিতেই প্রথম শিকড় গজিয়েছিল পঞ্চায়েত বাড়ির দরজায় । মজিবুর রহমান পঞ্চায়েতের প্রগাঢ় ধর্মানুরাগের কল্যাণেই জৌনপুরী পীর সাহেব কেবলা প্রথম ঘাঁটি স্থাপন করেছিলেন লালমোহনে ।
লালমোহনের ইতিহাসের সেই যুগজয়ী সমাজপতির নামে বর্তমান লালমোহন পৌরসভা কী পারতো না অন্তত একটি সড়কের নামকরণ করতে ? একজন প্রমিন্যান্ট মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার নামে লালমোহন পৌরসভার একটি সড়কের নামকরণ হলোনা !
অধিকন্তু-  ‘বর্ণালী সড়ক’ ‘কলেজপাড়া সড়ক’  ‘রসুলবাগ সড়ক’- এগুলো কি গুণী ব্যক্তির নাম ? জাতির বিবেকের কাছে আমার জিজ্ঞাসা ?

রিপন শান : কবি ও প্রভাষক, চেয়ারম্যান- শান ফাউন্ডেশন ।

 

Print Friendly

Related Posts