বিশ্ব পরিবেশ দিবস অনলাইন পোষ্টার ক্যাম্পেইন অনুষ্ঠিত

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ করোনা মহামারি আর প্রকৃতিতে প্রাণ ফিরে আসার এই ক্রান্তিকালে ৫ জুন বিশ্বব্যাপী পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস। সুস্থ আর সুন্দরভাবে বেঁচে থাকার জন্য প্রকৃতি ও পরিবেশ-প্রতিবেশের গুরুত্ব কতটুকু সেই বিষয়টি তুলে ধরতেই ১৯৭৪ সাল থেকে জাতিসংঘের পরিবেশ কর্মসূচির উদ্যোগে দিবসটি পালিত হয়ে আসছে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে শুক্রবার ( ৫ জুন) দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত পরিবেশ আন্দোলন মঞ্চের উদ্যোগে “জীববৈচিত্র্য রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহন কর” দাবীতে অনলাইন পোষ্টার ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

পরিবেশ আন্দোলন মঞ্চ এর সভাপতি আমির হাসান মাসুদ বলেন, গত কয়েক দশকে জনসংখ্যার চাপ, অপরিকল্পিত নগরায়ন, শিল্পায়ন, উন্নয়ন কার্যক্রম, নির্বিচারে বৃক্ষনিধন, বনজ সম্পদ আহরণসহ নানা কারণে বাংলাদেশের জীববৈচিত্র্য ক্রমান্নয়ে হ্রাস পাচ্ছে। বাংলাদেশে পরিবেশ রক্ষায় প্রয়োজনীয় আইনি কাঠামো থাকা সত্বেও কঠোর প্রয়োগ না করার কারণে জীববৈচিত্র্য যেমন লোপ পাচ্ছে, তেমনি পরিবেশ দূষণও আশঙ্কাজনকভাবে বাড়ছে।

মানুষ প্রকৃতির ওপর যে অত্যাচার করেছে তার ফলে পরিবেশে বড় ধরনের পরিবর্তন এসেছে। তারা লোভের বসবতি হয়ে প্রাকৃতিক বাফার অঞ্চলগুলি ধ্বংস করেছে যা রোগজীবাণুদের বন্য প্রাণী থেকে মানুষে ছড়িয়ে দেওয়ার সুযোগ তৈরি করেছে। মানুষের এমন অবিবেচনাপ্রসূত আচরণই জীবের জীবন নয় বরং করোনাভাইরাসের মতো ভাইরাস বিস্তারের অনুকূল পরিবেশ তৈরি করে দিয়েছে। তাই প্রকৃতির দিকে যদি নজর না দিতে পারি, সামনের দিনে হয়তো এর চেয়েও ভয়াবহ কোনো ভাইরাস এসে ফের থামিয়ে দেবে মানুষের গতি।

Print Friendly

Related Posts