শিশুদের সম্পদ হিসেবে গড়ে তোলার আহবান

রিপন শান : কোমলমতি শিশুদের শ্রমিক নয় সম্পদ হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক ।    ভোলায় জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির সভায় তিনি এ আহবান জানান ।
৯ জুন মঙ্গলবার ভোলা জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।
সভায় ভোলা জেলা প্রশাসক বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। শিশুদের সুন্দর ভবিষ্যৎতের জন্য সুন্দর পরিবেশ গড়ে তুলতে হবে। শিশুদের স্বল্প আয়ের জন্য শিশু শ্রমে নিয়োজিত না করে দেশের জন্য সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে প্রতিটি শিশুকে। তাহলে দেশের ও সমাজের উপকার হবে। এসময় তিনি আরো বলেন, রাষ্ট্র, সমাজ ও আমাদের সবার দায়িত্ব শিশুদের অধিকার রক্ষা করা। শিশুর অধিকার রক্ষা করতে পারলে শিশুরা দেশের জন্য সম্পদ হবে। তখন এই শিশুরাই সুন্দরভাবে দেশ পরিচালনা করবে। যার যার অবস্থান থেকে প্রতিটি শিশুর শিক্ষা, স্বাস্থ্য, বিনোদনসহ সব ধরনের সুযোগ-সুবিধার সুযোগ করে দিতে হবে। যেন কেউ বঞ্চিত না হয়। শিশুর একমাত্র কাজ হওয়া উচিত স্কুলে যাওয়া। শিশুশ্রম একধরনের শোষণ। অনেকে কম অর্থে বেশি সুবিধা নেয়ার জন্য শিশুশ্রম ব্যবহার করছে।
সভায় তিনি আরো বলেন-সমাজসেবা অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, শিশু একাডেমী সহ বিভিন্ন সামাজিক সংগঠন এনজিওদের দায়িত্ব নিয়ে কাজ করতে হবে শিশু শ্রম নিরসনে। তাহলেই শিশু শ্রম কমে আসবে। এসময় তিনি আরো বলেন, ভোলাতে নদীতে শিশুদের দিয়ে মাছ ধরানো হয়। এর ফলে শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত হয়ে পরে বড় হয়ে জেলে হয়। তাই এই শিশুদের ভবিষ্যৎ উজ্জ্বল করতে হলে অভিভাবকদের শিশুশ্রমে না দেয়ার জন্য নিরুৎসাহিত করতে আহবান জানান।
জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির এ সভায় আরো উপস্থিত ছিলেন- স্থানীয় সরকারের উপপরিচালক মো: মাহামুদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: আতাহার মিয়া, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তরের শ্রম পরিদর্শক কামরুল ইসলাম, সমাজসেব অধিদপ্তর এর উপ-পরিচালক নজরুল ইসলাম, জেলা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপপরিচালক মো: ইকবাল হোসেন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো: আখতার হোসেন,  এরজিসি প্রকল্পের জেলা সমন্বয়কারী আব্দুস সালাম, সমন্বিত শিশু বিবাহরোধ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: মিজানুর রহমান প্রমুখ।
Print Friendly

Related Posts