ভারতের আকাশে আফ্রিকার পবিত্র ‘আইবিস’

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ প্রায় পাঁচ মাস হতে চলল গৃহবন্দি সাধারণ মানুষ। আর এই সুযোগে পকৃতি যে হাঁফ ছেঁড়ে বেঁচেছে তার প্রমাণ আগেও বহুবার মিলেছে।

ফের এই লকডাউনে বাজারে অভিনব এক দৃশ্যের সাক্ষী হয়ে রইলেন প্রকৃতি প্রেমীক মানুষজন। এবার ভাদোদরার আকাশে দেখা মিলল সুদূর মধ্যপ্রাচ্যের দেশ আফ্রিকার ‘আফ্রিকান আইবিস পাখির।’ যা আফ্রিকানদের কাছে পবিত্র পাখি হিসেবে খ্যাত। আর ঘরে বসে এমন অবাক করা দৃশ্যের সাক্ষী থাকতে পেরে আপ্লুত সকলেই।

সম্প্রতি এই আফ্রিকান আইবিস পাখির ছবিটি নিজের ইন্সটাগ্রামে পোস্ট করেছেন সোরং দালভি। পেশায় ইঞ্জিনিয়ার ওই ব্যক্তির বাড়ি ভাদোদরার সানফার্মা রোডে। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের কাছে সাক্ষাৎকারের সময় সোরং জানিয়েছেন, পেশায় ইঞ্জিনিয়ার হলেও পশুপাখির প্রতি তাঁর প্রেম অনেকদিনের। নতুন নতুন পশু-পাখির সঙ্গে পরিচিত হওয়া তাঁর একটা নেশাও বটে। আর এই নেশার টানেই কাজের ফাঁকে সময় পেলেই তিনি বেরিয়ে পড়েন নতুন কিছু আবিষ্কারের সন্ধানে। আর এভাবেই প্রতিদিন সকালে দুই ঘন্টা সময় নিজেকে উজাড় করে দেন প্রকৃতির সঙ্গে।

প্রকৃতির প্রতি এমন ভালোবাসায় তাঁকে সাক্ষাৎ করিয়ে দিয়েছে আফ্রিকান আইবিস পাখির সঙ্গে। সোরং আরও জানিয়েছেন, গত এপ্রিল মাসের ২০তারিখ ভাদোদরার একটি,জঙ্গল থেকে তিনি পরিযায়ী ওই পাখির ছবিটি তোলেন। প্রথমে সে পাখিটি চিনতে না পারলেও ওই ছবিটি নিয়ে গিয়ে দেখান তাঁরই এক বন্ধুকে।

এরপর ওই ছবিটি পাঠানো হয় এম.এস প্রাণীবিদ্যা বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকেই নিশ্চিত ভাবে জানানো হয় যে, সোরং-এর তোলা পরিযায়ী পাখিটি হল আফ্রিকান আইবিস পাখি। যা আগে কখনও এদেশে দেখা যায়নি। শুধু তাই নয়, এই পাখিদের বিচরণ ক্ষেত্র একমাএ দক্ষিণ আফ্রিকা থেকে মধ্য আফ্রিকার মধ্যে। তবে মাঝেমধ্যে এর দেখা মেলে কাজাকিস্তান, তুর্কি,ইরাক এবং রাশিয়ায়।

ফলে বলা বাহুল্য, করোনাভাইরাস ঠেকাতে বিশ্বজুড়ে জারি লকডাউন। আকাশপথে বিমান চলাচলও থমকে যাওয়ায় একপ্রকার নিশ্চিন্তে উড়ে বেড়াচ্ছে পরিযায়ী পাখির দল। কারন, পাখিদের যে সীমানায় বেঁধে রাখা যায় না।

Print Friendly

Related Posts