সংঘর্ষে ২০ ভারতীয় জওয়ান নিহত, ৪৩ চীনা সেনা হতাহত

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ শেষ ৪৫ বছরে ইন্দো-চীন সীমান্ত সংঘাত এই পর্যায়ে কখনও যায়নি। মঙ্গলবার (১৬ জুন ) রাতের দিকে ইণ্ডিয়া টুডে সূত্রে জানা যাচ্ছে, লাইন অফ কন্ট্রোলে ভারত-চিন যুদ্ধে ৩ জন নয় মোট ২০ জন ভারতীয় জওয়ান নিহত হয়েছেন।

আগে জানা গিয়েছিল, ভারতীয় সেনার আর্মি অফিসার সহ আরও দুই জওয়ান লাদাখে লাইন অফ কন্ট্রোলে নিহত হয়েছিলেন।

তবে উচ্চপর্যায়ের সূত্রের মাধ্যমে সংবাদ মাধ্যম ইণ্ডিয়া টুডেকে জানিয়েছে, ২০ জন জওয়ান নিহত হয়েছেন এবং তা আরও বাড়তে পারে।

এদিকে চাইনিজ আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ডের মতে ইন্দো-চীন সীমান্ত সংঘাতে ভারত দায়ি। তিনি জানিয়েছেন, “গালোয়ান ভ্যালি চীনের, সবসময় চীনই দায়িত্ব পালন করেছে”।

লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে ভারতকে আক্রমন করেছে চীন এমন কোনও কথা উচ্চারণ না করে সরাসরি বলা হয়েছে উসকানিমূলক হামলার ভয়াবহতা বাড়লে সেনাদের জীবনহানি হয়।

যদিও এমন বক্তব্যের ভিত্তিতে কোনও প্রমাণ দেখাতে পারেননি চীনের এই সেনাকর্তা। পাশাপাশি কতজনের মৃত্যু হয়েছে সেই সংখ্যারও কোনও উল্লেখ টানেননি।

মঙ্গলবার সকালে চীন সীমান্তের এই সংঘাতের খবর প্রকাশ্যে আসে। ইতিমধ্যে ভারতীয় সেনার তরফে দেওয়া হয়েছে বিবৃতিতে স্পষ্ট উল্লেখ রয়েছে যে, চীনের সেনার আঘাতেই নিহত হয়েছে ভারতের ৩ ভারতীয় সেনা। চরম অস্বস্তিতে বেইজিং সরকার। এরপরেই ভারতের বিরুদ্ধে পালটা অভিযোগ তুলছে চীন।

লাদাখে ভারত-চীন সীমান্তে উত্তেজনা কমাতে তৎপরতা শুরু হয়েছে ইতিমধ্যেই। দিল্লিতে দফায়-দফায় আলোচনা শুরু ভারত ও চীনের মেজর জেনারেলদের। আলোচনার মাধ্যমেই সংঘাত এড়াতে তৎপর দু’পক্ষই। লাদাখ ও ভারত-চীন সীমান্তের অন্য এলাকাগুলিতেও যাতে কোনওভাবেই দু’দেশের সেনার মধ্যে সংঘর্ষের পরিস্থিতি তৈরি না হয় সেব্যাপারে আলোচনায় দুই দেশের সেনাকর্তারা।

জরুরি বৈঠক সেরেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। এরপর ভারত কী পদক্ষেপ নেয়, সেদিকেই তাকিয়ে বিশ্ব।

এরপরই জানা গেল, চীনের দিকেও ক্ষয়ক্ষতি হয়েছে প্রবল। অন্তত ৪৩ চীনা সেনা হতাহত বলে জানা গিয়েছে।

এদিকে প্রথমেই চীন দাবি করে যে ভারতীয় সেনা নাকি সীমান্তে পেরিয়ে উত্যক্ত করেছে চীনকে। এরপর তাদের দাবি, চীনের পাঁচ সৈন্যের মৃত্যু হয়েছে সোমবার রাতের ওই সংঘাতে।

চীনের প্রথম সারির সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের এক সাংবাদিক ট্যুইটারে লেখেন, ‘চীনের সেনাবাহিনীর পাঁচজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ১১ জন।’ ভারতে সেই খবর পৌঁছতেই ফের সুর পাল্টে দেয় বেইজিং। ওই সংবাদমাধ্যমই ফের ট্যুইটারে দাবি করে যে, তাদের কাছে কোনও নিশ্চিত খবর নেই। তারা কোনও সংখ্যা প্রকাশ করছে না।

ওই সাংবাদিকও পরে লিখেছেন যে ভারতীয় সংবাদমাধ্যমের উচিৎ হয়নি তাঁর দেওয়া তথ্য উল্লেখ করা।

এদিকে এর কিছুক্ষণ বাদেই গ্লোবাল টাইমসের এডিটর ইন চিফ তাঁর ট্যুইটারে লেখেন, গালোয়ান ভ্যালিতে হওয়া সংঘাতে চীনেও হতাহত হয়েছে। আমি ভারতকে বলতে চাই যে তারা উদ্ধত না হয়। আমরা চাই না ভারত-সীমান্তে কোনও সংঘাত হোক, তবে আমরা ভয়ও পাই না।

চীনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়াং জানিয়েছেন দাবি করেছেন, সোমবার নাকি পর পর দুবার সীমান্ত পার করে চীনের দিকে ঢোকার চেষ্টা করে ভারতীয় সেনা। চীনের সেনাবাহিনীকে উত্যক্ত করা হয়েছে।

সূত্র: ভারতীয় অনলাইন

Print Friendly

Related Posts