প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো, সুনামি হাই-অ্যালার্ট জারি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৭। প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। প্রবল এই কম্পনের পরেই জারি করা হয়েছে সুনামি হাই-অ্যালার্ট। জানা যাচ্ছে, শক্তিশালী এই ভূমিকম্পের পর মেক্সিকো শহরের বহু বাড়িতে ফাটল ধরা পড়েছে।

স্থানীয় মানুষজন রয়টার্সকে জানিয়েছেন, কম্পনের তীব্রতা এতটাই ছিল যে ঘর-বাড়ি রীতিমত দুলতে শুরু করে। যদিও এখনও পর্যন্ত সেই অর্থে ক্ষয়ক্ষতির খবর আসেনি। এমনকি হতাহতের খবরও আসেনি। তবে শক্তিশালী কম্পনে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে রিপোর্ট অনুযায়ী, প্রায় ২৩ কিলোমিটার গভীর পর্যন্ত কম্পনের প্রভাব পড়েছে৷ এতটাই তীব্র ছিল কম্পন৷ ইতিমধ্যে সে দেশে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে হন্ডুরাস, এল সালভাদোর ও গুয়াতেমালায় জায়গাগুলিতে হাই অ্যালার্ট দেওয়া হয়েছে৷ সে দেশের স্থানীয় আবহাওয়াবিদরা মনে করছেন, এপিসেন্টার থেকে ১ হাজার কিমি পর্যন্ত সুনামির ঢেউ ভাসিয়ে দিতে পারে। সেজন্যে স্থানীয় প্রশাসনকে সবধরণের সতর্ক থাকতে বলা হয়েছে।

পাশাপাশি স্থানীয় আবহাওয়া দফতর আরও জানাচ্ছে, কম্পন প্রায় এক মিনিটের কাছাকাছি স্থায়ী হয়েছিল। আর তাতে আরও বিপদের আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে, মেক্সিকোর ইনস্টিটিউট জানাচ্ছে, কম্পনের উৎপত্তিস্থল ছিল Oaxaca শহর। ফলে সেখানে আরও ক্ষয়ক্ষতির আশঙ্কা।

জানা যাচ্ছে, কম্পনের পর তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শক্তিশালী এই কম্পনের পর রাস্তায় নেমে আসেন বহু মানুষ। কার্যত নিরাপদ আশ্রয়ের খোঁজে রীতিমত ছোটাছুটি শুরু হয়ে যায়। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, শক্তিশালী এই ভূমিকম্পের পর বেশ কয়েকটি আফটার শকের আশঙ্কা থেকে যাচ্ছে। ফলে সবাইকে সতর্ক এবং নিরাপদে থাকার কথা বলা হয়েছে।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending