বরগুনায় প্রাথমিকের এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিভাবকদের নালিশ

বরগুনা প্রতিনিধি: বরগুনা সদর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ করেছে একাধীক শিক্ষার্থী অভিভাবক।

গুলিশাখালি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের আল মামুন নামের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে আনা হয়েছে অনিয়ম, দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ।

অভিযোগ সূত্রে জানা যায়, ২০১৯ সালের জুন মাসে বিদ্যালয়ের দু’টি পুরাতন আলমিরা ও বই বিক্রি করে তিনি তার অর্থ আত্মসাৎ করেন। ১৮-১৯ অর্থ বছরে প্রাকৃতিক দুর্যোগে ৫ হাজার এবং প্রাক প্রাথমিকের জন্য ১০ হাজার টাকা বরাদ্দ হলে সেই টাকার মালামাল না কিনে তা আত্মসাৎ করেন। প্রতি বছর ৫ম শ্রেণীর সমাপণী পরীক্ষায় কৃতকার্য ছাত্র-ছাত্রীদের কাছ থেকে তিনি সনদ ও নম্বর ফর্দ বাবদ ১’শ টাকা করে আদায় করেছেন। এছাড়া বিদ্যালয়ের দু’টি গাছ কোন বিধি বিধান ছাড়াই বিক্রি করে ১১ হাজার টাকা এবং বিগত কয়েক বছরের স্লিপ বরাদ্দের নামে টাকা লোপাট করেন ।

সরেজমিনে জানা যায়, ওই প্রাথমিক বিদ্যালয়ের ৫ ম শ্রেণীর কয়েকজন শিক্ষার্থীর কাছ থেকে প্রধান শিক্ষক আল মামুন বিদ্যালয় বসে প্রাইভেট পড়িয়ে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৫’শ টাকা আদায় করেন । তাদের কাছ থেকে আরও জানা যায়, প্রধান শিক্ষকের দেয়া নিয়মানুযায়ী ৫ ম শ্রেণীর শিক্ষার্থীরা রোল নম্বর এক থেকে শুরু করে সিরিয়াল অনুযায়ী প্রতিদিন একজন করে বাড়ী থেকে স্কুলে তার জন্য দুপুরের খাবার নিয়ে যেত।

ওই বিদ্যালয়ের ২য় শ্রেণীর এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, আমার ছেলের দুই কিস্তি উপবৃত্তির ৬’শ টাকা পেয়েছি। সেখান থেকে স্যারকে ৩’শ টাকা দিতে হয়েছে।কারণ স্যারের কথানুযায়ী ওই টাকা তাকে না দিলে পরবর্তীতে আর উপবৃত্তির টাকা পাবোনা। ঠিক একই কথা বললেন আরো দুই মেয়ে শিক্ষার্থীর অভিভাবক।

জানতে চাইলে প্রধান শিক্ষক আল মামুন সকল অভিযোগ অস্বিকার করেন। তিনি বলেন, ম্যানেজিং এবং পিটিএ কমিটি নিয়ে বরাদ্দকৃত অর্থ দিয়ে সকল কাজ করেছি। আমার বিরুদ্ধে এ অভিযোগ মিথ্যা। তবে টাকা নিয়ে শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানোর কথা তিনি স্বীকার করেন।

এ বিষয়ে বরগুনার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এমএম. মিজানুর রহমান বলেন, আমি লিখিত অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন দাখিল করলেই যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

আইএস/বি

Print Friendly

Related Posts