চলন্ত লঞ্চ থেকে নদীতে ঝাঁপ দিয়ে কিশোরীর আত্মরক্ষা

রিপন শান: চলমান করোনা মহামারির মধ্যেও লঞ্চের স্টাফদের হাত থেকে নিজেকে রক্ষায় চলন্ত লঞ্চ থেকে নদীতে ঝাঁপ দিয়েছে এক কিশোরী।

শনিবার ঢাকা টু ভোলার বেতুয়া নৌরুটে চলাচলকারী একটি যাত্রীবাহী লঞ্চের ষ্টাফদের লালসা থেকে বাঁচতে মেঘনা নদীতে এই কিশোরী ঝাঁপ দেয় বলে অভিযোগ। আরো অমানবিক ব্যাপার যে- নদীতে ঝাঁপ দেয়ার পর কিশোরীকে উদ্ধার না করেই লঞ্চটি ঢাকায় চলে যায়।

পরে নদীতে মাছ ধরার ট্রলারের মাঝিরা কিশোরীকে উদ্ধার করে ভোলার তজুমদ্দিন হাসপাতালে ভর্তি করেন। বর্তমানে ওই কিশোরী তজুমদ্দিন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। সে উপজেলার বিচ্ছিন্ন তেলিয়ার চরের মেয়ে বলে জানা গেছে।

হাসপাতালে ভর্তি কিশোরী জানায়, কাজের সন্ধানে ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে তজুমদ্দিন স্লুইজঘাট থেকে ওই লঞ্চে ওঠেন। লঞ্চে উঠার পর লঞ্চের ষ্টাফরা ওই কিশোরীকে বিভিন্ন কু-প্রস্তাব দিতে থাকে। এক পর্যায়ে কিশোরীকে তাদের সাথে কেবিনে রাত্রিযাপন করতে টানাটানি করলে ইজ্জত রক্ষার্থে সে নদীতে ঝাঁপ দেন।

কিশোরী আরও জানায়, কেউ একজন তাকে উদ্ধার করতে একটি বয়া ফেললেও পানির স্রোতে বয়া ধরতে পরেনি সে। পরবর্তীতে তাকে উদ্ধারে অন্য কোনো ব্যবস্থা গ্রহণ না করেই ঢাকার উদ্দেশ্যে চলে যায় লঞ্চটি। পরে প্রায় ৩ ঘন্টা পর জেলেরা তাকে উদ্ধার করে তজুমদ্দিন হাসপাতালে ভর্তি করেন।

কিশোরীকে উদ্ধার করা নৌকার জেলে রায়হান বলেন, সন্ধার সময় আমরা নদীতে মাছ ধরার জন্য নৌকা প্রস্তুত করছিলাম, হঠাৎ নদীর মাঝে বাঁচাও বাঁচাও চিৎকার শুনে আমরা তাকে উদ্ধার করি। পরে তাকে জনৈক মিজান তালুকদারসহ অন্যরা হাসপাতালে ভর্তি করেন।

তজুমদ্দিন থানার উপ-পরিদর্শক মোহাম্মদ শামীম জানান, হাসপাতালে চিকিৎসাধীন ওই কিশোরীর সাথে কথা হয়েছে। ঘটনার প্রাথমিক তদন্ত চলছে, দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

তজুমদ্দিন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কবির সোহেল জানান, রোগীর ভাষ্যমতে তাকে লঞ্চের ষ্টার্ফরা অনৈতিক প্রস্তাব দিলে সে নদীতে ঝাপ দেয়ার সময় ডান হাতে আঘাত পায়। জেলেরা নদী থেকে তাকে উদ্ধার করে হাসপাতালে আনলে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়। বর্তমানে তার অবস্থা আশঙ্কামুক্ত।

অবিলম্বে নারী নিগ্রহে জড়িত ওই লঞ্চের স্টাফদের বিচার ও যথোপযুক্ত শাস্তি দাবি করেছেন ভোলার সর্বস্তরের যাত্রীসাধারণ ও সামাজিক সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

Print Friendly

Related Posts