ভোলায় আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপনের দাবী

রিপন শান: ২২ লক্ষ মানুষের জনপদ দ্বীপজেলা ভোলায় কেন আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল দরকার- এ বিষয়ে খোলামেলা দাবী ও যুক্তি উপস্থাপন করেছেন বিশিষ্ট চিকিৎসা বিষেষজ্ঞ ডা. মাহমুদুর রশিদ।

ভোলার মূল ভূভাগ থেকে বিচ্ছিন্ন অপরূপ সৌন্দর্যের লীলাভূমি মনপুরায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালনকারী এই চিকিৎসাবিদ বলেন- ধরা যাক চরফ্যাশন উপজেলার চর আইচার জেলে ইসমাইল হোসেনের স্ত্রী কুসুমের প্রসব ব্যথার কয়েকদিন আগে হঠাৎ করে খিঁচুনি হওয়া শুরু করলো। তার আত্মীয়রা তাকে চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলেন। সেখানকার ডাক্তাররা প্রাথমিক চিকিৎসা দিয়ে দ্রুত ভোলা সদর হাসপাতালে রেফার করলো। কিন্তু প্রস্তুতি নিতে নিতে ইসমাইলের রাত হয়ে গেল। সে রাত ১১টায় ভোলা সদর হাসপাতালে এলো এবং সাথে সাথে ডাক্তাররা তাকে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করলো। কুসুম ভোর ৪ টা নাগাদ বরিশালে পৌছালো ইতিমধ্যে যা হবার তা হয়ে গেল, সে মারা গেল।

আবার ধরা যাক উচ্চপদস্থ একজন জেলা বা উপজেলা কর্মকর্তার হঠাৎ বুকে ব্যাথা এবং তার এক ঘণ্টার মধ্যে সিসিইউ বা আইসিইউ সাপোর্ট দরকার । রাত তখন ১টা। তিনি কি করবেন? তাকে ঢাকা বা বরিশাল পাঠানোর কোন উপায় কি আছে? এমন হাজারো উদারহণ দিয়ে ভোলাবাসীর স্বাস্থ্যসেবা নিয়ে ভোগান্তির চিত্র তুলে ধরা যাবে তাতে আসল কথা বলা হবে না।

ডা. মাহমুদুর রশিদ আরো উল্লেখ করেন- বাংলাদেশের এক মাত্র দ্বীপ জেলা ভোলা। যে জেলায় বাইশ লক্ষ মানুষের বসবাস। ইলিশ প্রধান অর্থকরী পণ্য। তাছাড়া প্রাকৃতিক গ্যাস, টুরিজম, শস্যের মধ্যে মুগডাল, ধান, সুপারী, নারিকেল নানান সম্পদে ভরপুর ভোলা জেলা । একদিকে মেঘনা অন্যদিকে তেতুলিয়া ভোলাকে ঘিরে রেখেছে। প্রাকৃতিক দুর্যোগে ভোলা দেশের অন্যান্য জেলা থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। সাম্প্রতিক করোনার সময়ে আমার এক সাংবাদিক বন্ধু তার বৃদ্ধ মাকে নিয়ে পথে পথে ঘুরেন এবং শেষে তার মা মারা যান। আমি তার কষ্ট বুঝি।

মাহমুদুর রশিদ আরো যোগ করেন- বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল ও তোফায়েল আহমেদের মতো কিংবদন্তির জন্মস্থান ভোলা। মানুষের মৌলিক অধিকার স্বাস্থ্যসেবা ও শিক্ষা নিয়ে কোন রাজনীতি চলেনা, জেদও চলেনা। বিভিন্ন জেলায় মেডিকেল কলেজ হাসপাতাল হয়ে যাচ্ছে মুহূর্তের মধ্যে। আর ভোলায় হচ্ছেনা ! এটা আমার বোধগম্য নয়। ভোলায় আধুনিক প্রযুক্তির শিক্ষা প্রতিষ্ঠান নেই, নেই কোন মৎস্য প্রক্রিয়াজাতকরণ কারখানা! যার ফলে সোনার মূল্যে ইলিশ আমরা ভোলা থেকে সরাসরি বিদেশে রপ্তানি করতে পারি না।

গণমুখী চিকিৎসাসেবায় অবদানের স্বীকৃতি স্বরূপ লালমোহন মিডিয়া ক্লাব পুরস্কার ২০১৯ প্রাপ্ত ডা. মাহমুদুর রশিদ বলেন- উন্নত প্রযুক্তিনির্ভর শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থা ছাড়া কোন দেশ উন্নত হয় না। তাই ভোলাকে উন্নত ভোলা করতে হলে নবীন প্রবীণ সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে। জন্মভূমির সুখ ও সমৃদ্ধি কে না চায় ?

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending