কুষ্টিয়ার পথিকৃৎ সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরী আর নেই

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার সংবাদপত্র জগতের পথিকৃৎ প্রবীণ সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরী আর নেই।

শনিবার (২৫ জুলাই) সন্ধ্যা ৭টায় কুষ্টিয়াস্থ নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তিনি স্ত্রী দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, ওয়ালিউল বারী চৌধুরী দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন। শনিবার সকালে তার শারীরিক অবস্থার অবনতি হয়। পরে সন্ধ্যায় নিজ বাড়িতেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

রোববার (২৬ জুলাই) সকাল ১০টায় ওয়ালিউল বারী চৌধুরীকে গার্ড অব অর্নার প্রদান করা হবে। বেলা ১১টায় জানাজা শেষে কুষ্টিয়া পৌর গোরস্থানে তাকে দাফন করা হবে।

কর্মজীবনে তিনি বিভিন্ন পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ওয়ালিউল বারী চৌধুরীর সম্পাদনায় ১৯৭১ সালের ১৫ এপ্রিল ভারতের নদীয়া জেলার রানাঘাট থেকে ‘স্বাধীন বাংলা’ নামে মুক্তিযুদ্ধকালীন প্রথম পাক্ষিক পত্রিকা বের হয়। এর আগে ১৯৬৪ সালে ‘সাপ্তাহিক মশাল’ এবং ‘ইস্পাত’ নামের আরেকটি মাসিক পত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন।

স্বাধীনতা উত্তর পাক্ষিক ‘সমীক্ষা’ পত্রিকার প্রকাশক ছিলেন, ইস্পাত ছাড়া ১৯৭৫ সালে দেশের সব পত্রিকার সঙ্গে এগুলো বন্ধ হয়ে যায়। তবে সেসময় ‘মাসিক ইস্পাত’ পত্রিকা চালু থাকে। যা খুলনা বিভাগের মধ্যে একমাত্র পত্রিকা ছিল।

১৯৭৫ সালের ১৭ নভেম্বর ইস্পাত পত্রিকা মাসিক থেকে সাপ্তাহিকভাবে বের হতে থাকে। সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন।

তার মৃত্যুতে কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন, কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি গাজী মাহাবুর রহমান, সাধারণ সম্পাদক আনিসুজ্জামান ডাবলু, সাংবাদিক ইউনিয়ন, কুষ্টিয়া এডিটোরিয়াস ফোরাম, টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনসহ সর্বস্তরের সাংবাদিক বৃন্দ, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিরা গভীর শোক প্রকাশ করেছেন।

Print Friendly

Related Posts