ভোলায় পশুর হাটগুলোতে স্বাস্থ্যবিধি মানছে না কেউ

জুবায়ের চৌধুরী পার্থ, ভোলাঃ ভোলা জেলার পশুরহাটগুলো করোনায় যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। হাটগুলোতে মাক্স, হেন্ডগ্লোবস ছাড়াই ও সামাজিক দূরত্ব না মেনেই চলছে পশু ক্রয়-বিক্রয়। এতে যেন পশুর হাটগুলো করোনা ভাইরাস সংক্রমণের খনি ও মরণ ফাঁদে পরিণত হয়েছে।

এছারাও হাটগুলোতে পশুগুলোর কোনোরকম পরীক্ষা-নিরীক্ষা না করেই চলছে ক্রয়-বিক্রয়। বাজারগুলোতে নেই কোন পশু রোগ নির্ণয় করার ব্যবস্থা, নেই কোন প্রাণিসম্পদ অধিদপ্তরের পশু ডাক্তার বা পর্যবেক্ষণ টিম।

এমন দৃশ্য দেখা গেছে সদর উপজেলার ইলিশ, ভেদুরিয়া, ভেলুমিয়ার হাটসহ জেলার বিভিন্ন ছোট-বড় পশুরহাট গুলোতে। জেলায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৪৮৬ জন, সুস্থ হয়েছে ৩৩৬ জন ও করোনায় মৃত্যু হয়েছে ৫ জনের।

গরু ক্রেতা-বিক্রেতারা বলছেন, গরুগুলোকে কোন রকম পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই বাজারে প্রবেশ করা হচ্ছে। মাস্ক বা সামাজিক দুরত্ব বজায় রাখা উচিত বলেও মনে করেন তারা কিন্তু তাও নানা অযুহাত দেখিয়ে মানছেন না কেউ কোনো স্বাস্থ্যবিধি। করোনা ভাইরাসের কারণে ক্রেতা কম হওয়ায় গরুর দাম অনেক কমে গেছে।

হাট ইজারাদার কোন রকম স্বাস্থ্যবিধি না মেনেই পশু ক্রয়-বিক্রয় করার কথা স্বীকার করে বলছেন, তারা জনগণকে সচেতন করার জন্য মাইকিং ও লিফলেট বিতরণ করছেন এমন কি জেলা ও উপজেলা প্রশাসনের র্নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেটরাও হাট-বাজার গুলোতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনাসহ স্বাস্থ্যবিধি না মানার কারণে অনেককে জরিমানাও করছেন। কিন্তু তার পরেও জনগণ তা মানছেন না।

Print Friendly

Related Posts