৩১ আগস্ট পর্যন্ত লকডাউন ভারতের মহারাষ্ট্র

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ৩১ আগস্ট পর্যন্ত লকডাউন ঘোষণা করল মহারাষ্ট্র। যদিও ছাড় দেওয়া হয়েছে। যেমন শর্ত সাপেক্ষে মল খোলা যাবে বলে জানানো হয়েছে। আগামী ৫ আগস্ট থেকে ফুড কোর্টও খুলবে বলে জানিয়েছে মহারাষ্ট্র সরকার। দেশের মধ্যে সবথেকে সংক্রমণের হার বেশি ছিল মহারাষ্ট্রে।

বিশেষজ্ঞরা বলছেন, ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। সুস্থ হয়ে ওঠার গ্রাফ ধীরে ধীরে বাড়ছে। অন্যদিকে সংক্রমণের হারও ধীরে ধীরে কমছে। সেদিকে তাকিয়েই একগুচ্ছ ছাড়ের ঘোষণা মহারাষ্ট্র সরকারের। তবে লকডাউন জারি থাকবে। জোন অনুযায়ী তা জারি থাকবে বলে জানা গিয়েছে।

পাশাপাশি ৭০০০ মানুষকে নিয়ে করা মুম্বইতে একটি চিকিৎসা সমীক্ষায় দেখা যাচ্ছে, শহরাঞ্চলের ১৬ শতাংশ মানুষ করোনায় সংক্রামিত হচ্ছেন। অন্যদিকে বস্তি অঞ্চলে, যেখানে লক্ষ লক্ষ মানুষ টয়লেট ভাগাভাগি করে ব্যবহার করে, সেখানে সংক্রামণের হার ৫৭ শতাংশ।

দ্য সেরোলজিকাল সারভিলেন্স স্টাডির ক্ষেত্রে এ মাসের প্রথম দুই সপ্তাহে গড়পড়তায় সংগ্রহ করা নমুনা ব্যবহার করা হয়েছে। এই সমীক্ষায় সাধারণ জনগণের একটি অংশের রক্ত পরীক্ষা করে দেখা হয় তাঁদের শরীরে কোনও অ্যান্টি-বডি উপস্থিত রয়েছে কিনা।

মুম্বাইতে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ১ লক্ষ। যা কিনা প্রকৃতপক্ষে দেশের মোট আক্রান্তের সংখ্যার নিরিখে ৭ শতাংশ। পাশাপাশি বাণিজ্য নগরীতেমৃতের সংখ্যাও অতিক্রম করেছে ৬০০০ এর গণ্ডি। হিসেবে ধরা হয়, বর্তমানে এ শহরে মোট ১ কোটি ২ লক্ষ মানুষ বসবাস করে। আশঙ্কাজনক হল এর মধ্যে ৬৫ শতাংশ মানুষ বাস করে বস্তিতে। এছাড়া ৬০ লক্ষ মানুষ শহর সীমান্তের লাগোয়া জেলাগুলিতেও বাস করে।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending