নতুন বিপদে আমেরিকা, পেঁয়াজ খেয়ে অসুস্থ শত শত

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে সালমোনেলা ব্যাকটিরিয়ার বিষক্রিয়ার শিকার কমপক্ষে ৪০০ মানুষ। শুধু আমেরিকা না, একই সঙ্গে কানাডা থেকেও এধরনের ঘটনা সামনে এসেছে।

সিএনএন-এর এক রিপোর্টে বলা হয়েছে, অসুস্থতার জেরে কমপক্ষে ৬০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়। মনে করা হচ্ছে, কোনও সংস্থার সরবরাহ করা পেঁয়াজ খেয়ে অসুস্থ হয়ে পড়েন তাঁরা।

ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, আমেরিকার ৩১ টি রাজ্যে সালমোনেলা বিষের প্রভাব দেখা গিয়েছে। এই ঘটনার জন্য প্রাথমিক ভাবে থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার পেঁয়াজ সরবরাহকে দায়ী করা হচ্ছে।

সংশ্লিষ্ট সংস্থা জানিয়েছে, তদন্তের সময় দেখা গেছে যে লাল পেঁয়াজের কারণে মানুষ সংক্রামিত হয়েছে, তবে ওই সংস্থা তাঁদের ডেলিভারি করা সব দোকান থেকে পেঁয়াজ ফিরিয়ে আনছে।

সালমোনেলা সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত ডায়রিয়া, জ্বর, পেটে ব্যথার মতো সমস্যা হয়ে থাকে। এই লক্ষণগুলি সংক্রামিত হওয়ার পর ৬ ঘন্টা থেকে ৬ দিন পর্যন্তও থাকতে পারে। তবে গড় হিসেবে দেখা গেছে, সাধারণত ৪ থেকে ৭ দিন এই রোগ থাকে। মূলত ৫ বছরের কম ও ৬৫ বছরের বেশি বয়সী লোকেরাই এতে আরো বেশি অসুস্থ হয়ে যায়।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending