লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ লেবাননের রাজধানী বৈরুতে ভয়ংকর বিস্ফোরণে বাংলাদেশের কেউ নিহত হয়নি বলে জানা গেছে। সময় সংবাদকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব শ্রম ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুন।

তিনি আরও জানান, বিস্ফোরণের সময় বৈরুত বন্দরে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বিএনএস বিজয় অবস্থান করছিল। এছাড়া বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত হয়েছেন। আহতের মধ্যে ৫ জনকে স্থানীয় একটি হাসপাতালের ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ১ জনের অবস্থা আশঙ্কাজনক। বাকিরা আশঙ্কামুক্ত। এছাড়া বেশ কয়েকজন প্রবাসীও বাংলাদেশি আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৭৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন চার হাজারের বেশি। স্থানীয় সময় মঙ্গলবার (০৪ আগস্ট) বিকেলে সমুদ্র বন্দরের কাছে বোমা তৈরিতে ব্যবহৃত রাসায়নিকের গুদামে বিস্ফোরণ হয় বলে জানিয়েছেন দেশটির নিরাপত্তা বাহিনীর প্রধান।

বিস্ফোরণের জন্য দায়ীদের চড়া মাশুল দিতে হবে বলে হুঁশিয়ার করেছেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব। বিপর্যয় কাটাতে বন্ধু রাষ্ট্রগুলোর কাছে সহযোগিতা চেয়েছে লেবানন সরকার। এদিকে, ইসরাইল সাফ জানিয়ে দিয়েছে, বিস্ফোরণের সঙ্গে তাদের কোন যোগসূত্র নেই।

মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠে লেবাননের রাজধানী বৈরুত। মুহূর্তেই আগুন ধরে যায়। আশপাশের বাড়িঘর উড়ে যায়। ধ্বংসস্তুপে পরিণত হয় বেশ কয়েকটি গাড়ি। কিছু বুঝে ওঠার আগেই ছোটাছুটি শুরু করেন আতঙ্কিত মানুষ।

বিস্ফোরণের পরপরই ঘন কালো ধোঁয়ার কুণ্ডুলি দেখা যায় বৈরুতের আকাশে। অন্তত দেড়শো মাইল দূর থেকে শোনা যায় শব্দ।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কিছুক্ষণের জন্য তাদের কান বন্ধ হয়ে যায়। এরপরই গাড়ির কাঁচ, বাড়িঘরের জানালা খসে পড়ে। ভেঙে পড়ে বারান্দা । ক্ষতিগ্রস্ত ভবনে অনেকেই আটকা পড়ে। এর আগে এমন বিস্ফোরণ কেউ দেখেনি বলে জানিয়েছেন বাসিন্দারা। এবার পুরো বৈরুত এমনকি বৈরুতের বাইরেও ক্ষতি হয়েছে।

Print Friendly

Related Posts