মাদকের অপব্যবহার প্রতিরোধে সম্মিলিত প্রচেষ্টা বিষয়ক এডভোকেসি সভা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ঢাকা আহ্ছানিয়া মিশনের আয়োজনে লাইট হাউস কনসোর্টিয়াম—যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে পরিচালিত ‘ড্রাগ এবিউজ রেসিসটেন্ট অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং (দাড়াও) ‘ প্রকল্পের আওতায় বৃহস্পতিবার জুম অনলাইনের মাধ্যমে এনজিও বিষয়ক ব্যুরো রেজিস্ট্রেশন প্রাপ্ত বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের নিয়ে মাদকের অপব্যবহার প্রতিরোধে সম্মিলিত প্রচেষ্টা বিষয়ক এডভোকেসি সভা আয়োজন করা হয়।

ইউএসএইড এবং ইউকেএইড—এর আর্থিক সহায়তায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল কতৃর্ক বাস্তবায়নাধীন প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় রাজশাহী ও নাটোর জেলায় দাড়াও প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে।

সভায় এনজিও বিষয়ক ব্যুরো মহাপরিচালক  মোঃ রাশেদুল ইসলাম  এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নিরোধ শিক্ষার পরিচালক  মু. নুরুজ্জামান শরীফ এবং জাতিসংঘের মাদকবিরোধী প্রতিষ্ঠান ইউএনওডিসির ন্যাশনাল কোর্ডিনেটর মোঃ আবু তাহের।

এ ছাড়াও সভায় উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন এর টেকনিক্যাল এডভাইজার এজাজুল ইসলাম চৌধুরী, ইয়ুথ ফাস্ট কনসার্ন এর ন্যাশনাল ডিরেক্টর,ডা. পিটার হালদার, আপস’র নিবার্হী পরিচালক মো.আবুল বাশার পল্টু, এনএসকেএস এর নিবার্হী পরিচালক রওশন আরা শ্যামলী ও  বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধি।

মাদক বিরোধী কর্মসূচীর বিভিন্ন দিক তুলে ধরে এডভোকেসি সভায় মূল বিষয়ে সচিত্র উপস্থাপনা করেন ডাম স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। ।

সভায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর  সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট সৈয়দ সুলতান চাঁদ বক্তব্য প্রদান করেন।

সভাটি সঞ্চালনা করেন লাইট হাউজের প্রধান নিবার্হী মো.হারুন—অর—রশিদ।

বক্তারা বলেন, মাদক প্রতিরোধে যে সমস্ত সংস্থা কাজ করছে তাদের কার্যক্রমকে আরো সক্রিয় ও জোরদার করতে হবে। মাদকের বিরুদ্ধে সমাজের সকল স্তরে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

সভায় সভাপতির বক্তব্যে এনজিও বিষয়ক ব্যুরো মহাপরিচালক মোঃ রাশেদুল ইসলাম প্রথমেই প্রধানমন্ত্রীর মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বিষয়ক উদ্যেগের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ প্রদান করেন।

তিনি বলেন, মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে মাদকনির্ভরশীলদের সঠিক চিকিৎসা সহায়তা ও চিকিৎসা পরবতীর্ পুনর্বাসনে সহানুভুতিশীল হতে হবে।

তিনি আরো বলেন, মাদকবিরোধী সমাজ গঠনে বেসরকারী উন্নয়ন সংস্থাকে সততার সাথে কাজ করতে হবে এবং এটি বাস্তবায়নে এনজিও বিষয়ক ব্যুরো কতৃক সকল ধরনের সহযোগিতা প্রদান করা হবে।

সূত্র: মোহাম্মদ রুবায়েত, মিডিয়া ম্যানেজার, স্বাস্থ্য সেক্টর, ঢাকা আহ্ছানিয়া মিশন

Print Friendly

Related Posts