বৈরুতের বিস্ফোরণ ॥ মৃত বেড়ে ১৫৭, আহত ৫ হাজার ছাড়িয়েছে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ লেবাননের রাজধানী বৈরুতের বন্দর এলাকার ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৫৭ জন। আহতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় । খবর আল জাজিরার।

এখনো অনেকে নিখোঁজ রয়েছেন। তাদের জন্য এখনো চলছে উদ্ধার তৎপরতা। মৃতের সংখ্যা বাড়তে পারে আরো।

লেবাননের স্থানীয় সময় মঙ্গলবার বিকেলের ওই বিস্ফোরণে বৈরুতের ৩ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে। বুধবার দুই সপ্তাহের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে সেখানে। যাদের গাফিলতিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে তাদের ১৬ জনকে বৃহস্পতিবার আটক করা হয়েছে। বাকিদের জিজ্ঞাসাবাদ চলছে।

মঙ্গলবার লেবাননের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৭ মিনিটে ঘটা বিস্ফোরণের তীব্রতায় গোটা শহরই কেঁপে ওঠেছিল। ২৪০ কিলোমিটার দূর থেকেও টের পাওয়া গিয়েছিল বিস্ফোরণের তীব্রতা। শক ওয়েবে ভেঙে পড়েছিল ৫ কিলোমিটারের মধ্যকার দালানগুলোর জানালার কাচ। ক্ষতিগ্রস্ত হয়েছে বৈরুতের ৪০ শতাংশ ঘরবাড়ি।

এদিকে জরুরি তদন্তের স্বার্থে ১৬ জনকে আটক করা হয়েছে। লেবাননের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এনএনএ এমনটাই জানিয়েছে।

এ বিষয়ে সেনাবাহিনীর আদালতের বিচারক ফাদি আকিকি বলেছেন— এ পর্যন্ত কমপক্ষে ১৮ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই বন্দর ও কাস্টসসের কর্মকর্তা। তাদের মধ্য থেকে ১৬ জনকে আটক দেখানো হয়েছে। বাকিদের বিরুদ্ধে তদন্ত অব্যাহত রয়েছে।

মঙ্গলবার বিস্ফোরণের তীব্রতায় গোটা শহরই ভূমিকম্পের মত কেঁপে ওঠে। ২৪০ কিলোমিটার দূর থেকেও টের পাওয়া গিয়েছিল বিস্ফোরণের তীব্রতা। শক ওয়েবে ভেঙে পড়েছিল ৫ কিলোমিটারের মধ্যকার দালানগুলোর জানালার কাচ। ক্ষতিগ্রস্ত হয়েছে বৈরুতের ৪০ শতাংশ ঘরবাড়ি। ৩ লাখ মানুষ হয়েছে গৃহহারা।

এই ঘটনার সঙ্গে জড়িতদের বুধবার আটক (হাউজ অ্যারেস্ট) দেখানো হয়। তাদের মধ্য থেকে ১৬ জনকে বৃহস্পতিবার (৬ আগস্ট) জিজ্ঞাসাবাদ শেষে আটক করা হয়। বাকিদের বিরুদ্ধেও তদন্ত চলছে।

Print Friendly

Related Posts