১৯১ আরোহী নিয়ে দু’টুকরো এয়ার ইন্ডিয়ার বিমান, নিহত ২০

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ অবতরণের সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে গেল এয়ার ইন্ডিয়ার বিমান। শুক্রবার (৭ আগস্ট) রাত পৌনে ৮টা নাগাদ ঘটনাটি ঘটেছে কেরলের কোঝিকোড়ের কারুপুর বিমানবন্দরে।

করোনা-পরিস্থিতিতে বিদেশে আটকে পড়া ভারতীয়দের এ দেশে নিয়ে আসছিল দুর্ঘটনাগ্রস্ত এয়ার ইন্ডিয়ার এক্স ১৩৪৪ বিমানটি। দুবাই থেকে কোঝিকোড়গামী ওই বিমানে কর্মী ও যাত্রী-সহ মোট ১৯১ জন ছিলেন বলে জানা গিয়েছে। ভারতের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছে, ওই বিমানে ১৭৪ জন যাত্রী, ১০টি শিশু, ২ জন বিমানচালক এবং ৫ জন বিমানকর্মী ছিলেন।

এ দিন রাতে কারুপুর বিমানবন্দরে নামার সময় বিমানটির দুর্ঘটনার কবলে পড়ে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, অত্যন্ত ভারী বৃষ্টির মাঝে বিমানটি অবতরণের চেষ্টা করছিল। সে সময়ই বিমানের চাকা পিছলে গিয়ে দুর্ঘটনা ঘটে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরী টুইটারে জানিয়েছেন, রানওয়ে থেকে পিছলে গিয়ে বিমানটি ৩৬ ফুট খাদে পড়ে দু’টুকরো হয়ে যায়।

ঘটনাস্থলে ২৪টি অ্যাম্বুল্যান্স এবং দমকলবাহিনী-সহ জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী গিয়ে উদ্ধারকাজ শুরু করেছে। বিমানে আটকে পড়া সকলকেই উদ্ধার করা সম্ভব হয়েছে বলে বিমানবন্দর সূত্রে খবর। তবে আহতদের মধ্যে অন্তত ১৫ জনের অবস্থা গুরুতর। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার রাতে এক ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী থাকল ভারত। বিদেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার মিশনেই এই দুর্ঘটনা। দুবাই থেকে ফিরিয়ে আনা হচ্ছিল ভারতীয়দের। কোঝিকোড়ে রানওয়েতে অবতরণের সময় ভেঙে দু’টুকরো হয়ে যায় সেই বিমান। মৃত্যু হয়েছে পাইলট, কো-পাইলট সহ বিমানের ২০ জন যাত্রীর।

জানা গিয়েছে ওই বিমানের ককপিটে পাইলট ও কো-পাইলট হিসেবে ছিলেন উইং কমান্ডার দীপক বসন্ত সাথে ও ক্যাপ্টেন অখিলেশ কুমার।

ক্যাপ্টেন দীপক সাথে ছিলেন ভারতীয় বিমানসেনার একজন ফাইটার পাইলট। পরে বাণিজ্যিক বিমান ওড়ানো শুরু করেন তিনি। জানা গিয়েছে ক্যাপ্টেন অখিলেশ কুমার গত বছরেই বিয়ে করেছেন। করোনার জন্য আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার দায়িত্ব পেয়েছিলেন তারা।

জানা গিয়েছে ৩৬ ফুট উঁচু থেকে পড়ে যায় বিমানটি। আর তার ফলেই এই দুর্ঘটনা ঘটে।ইঞ্জিনে আগুন না লাগায় প্রাণে বেঁচে গিয়েছেন অনেকেই। কেরলের এই কোঝিকোড় বিমানবন্দর ভারতের অন্যতম ঝুঁকিপূর্ণ বিমাবন্দরগুলির মধ্যে একটি। আর সেখানেই এই দুর্ঘটনা ঘটে।

ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, দুবাই-কোঝিকোড় এয়ারক্রাফটটি ছিল ফুল স্পিডে। প্রথন চেষ্টায় নামতে পারেনি ওই বিমান। দ্বিতীয়বারের চেষ্টায় সেটি নামে।

Print Friendly

Related Posts