যে সাপের গোটা শরীর টকটকে লাল

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ শুক্রবার (৭ আগস্ট) ভারতের উত্তরাখণ্ডের নৈনিতাল জেলায় একটি বাড়িতে এই সাপটি দেখা গিয়েছে। বন দফতরের কর্মকর্তারা গিয়ে সেটিকে উদ্ধার করেন।

তারা জানিয়েছেন এটি বিরলতম রেড কোরাল কুকরি সাপ। নৈনিতালের বিন্দুখাট্টা এলাকার একটি বাড়ি থেকে উদ্ধার করা হয় একে।

বন দফতরের এই অফিসারেরা জানান, ১৯৩৬-এ শেষবার উত্তরপ্রদেশে এরকম একটি সাপ দেখা গিয়েছিল। তারপরই এটির বৈজ্ঞানিক নাম দেওয়া হয়। Oligodon kheriensis হল এর বৈজ্ঞানিক নাম। চলতি নামে কুকরি বলে ডাকা হয় একে। কারণ এদের দাঁত নাকি অনেকটা গোর্খাদের কুকরির মত বাঁকানো।

ডিভিশনাল ফরেস্ট অফিসার নীতিশ মনি ত্রিপাঠী বলেন, নৈনিতালের বাসিন্দা কবিন্দ্র কোরাঙ্গা বন দফতরে ফোন করে একটি সাপ উদ্ধার করার কথা জানান। গৌলা ফরেস্ট রেঞ্জের টিমকে ডেকে পাঠানো হয়েছিল। সেখানে গিয়ে দেখা যায় সাপটিকে একটি প্লাস্টিক প্যাকেটে রাখা হয়েছে।

এরপর তাকে বের করতেই চমকে যান অফিসারেরা। তারা জানান এটি বিরলতম রেড কোরা কুকরি। সেটিকে উদ্ধার করে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।

বন্য প্রাণী বিশেষজ্ঞ বিপুল মৌর্য্য জানিয়েছেন এটি একটি বিরল প্রজাতির সাপ। এখনও পর্যন্ত মাত্র দু’বার দেখা গিয়েছে। উত্তরাখণ্ডে ২০১৫ তে সুরাই ফরেস্ট রেঞ্জে তেরাই ইস্ট ডিভিশনে এটি দেখা গিয়েছিল। এর আগে ২০১৪ তে এটিকে দেখা যায়, তবে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল সেই সাপটিকে।

১৯৭২-এর বণ্যপ্রাণী সংরক্ষণের শিডিউল ৪-এর তালিকায় রয়েছে এটি। এটি বিষাক্ত নয়। মূলত পতঙ্গ, লার্ভা খেয়েই বেঁচে থাকে এটি। সাধারণর এটি লাল বা উজ্জ্বল কমলা রঙের হয়।

Print Friendly

Related Posts