বার্সায় মেসির যত কীর্তি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ লিওনেল মেসি-বার্সেলোনা। এতদিন একে অন্যের পরিপূরক হয়ে থাকলেও সব সম্পর্ক যেন শেষের পথে। মঙ্গলবার প্রিয় ক্লাবকে ছেড়ে যাওয়ার কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন আর্জেন্টাইন মহাতারকা।

যদি পরিণতি বিচ্ছেদেই গড়ায় শেষঅবধি, তাতে ইতি ঘটবে ২০ বছরের এক মহাকাব্যিক পথচলার।

বার্সা মূল দলের হয়ে ১৬ মৌসুমে মেসির যত অর্জন সেসব দেখে নেয়া যাক এক নজরে-

*বার্সেলোনার হয়ে রেকর্ড ৬বার ব্যালন ডি’অর জিতেছেন মেসি। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো জিতেছেন পাঁচবার। বার্সার হয়ে মেসির গোল্ডেন সু’র সংখ্যাও ঠিক ৬।

*লা লিগার সর্বোচ্চ গোলস্কোরারের পুরস্কার বার জিতেছেন মেসি। কোন ফুটবলারই এতবার পুরস্কারটি ঘরে তুলতে পারেননি।

*মেসিই একমাত্র ফুটবলার, যিনি পেশাদার লিগে সবগুলো দলের বিপক্ষে টানা গোল করেছেন। ২০১১-১২ মৌসুমে টানা ১৯ ম্যাচে ৩০ গোল করার কীর্তি কেবল আর্জেন্টাইন সুপারস্টারের।

*এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করানোর রেকর্ডও মেসিরই। ২০১৯-২০ মৌসুমে সতীর্থদের দিয়ে ২১ গোল করিয়েছেন বার্সা অধিনায়ক।

*চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্ল্যাসিকোতে মেসির চেয়ে বেশি গোল করতে পারেননি আর কেউ। ২৬ গোল নিয়ে তিনি শীর্ষে। ১৮ গোল নিয়ে দুইয়ে রিয়ালের দুই কিংবদন্তি আলফ্রেড ডি স্টেফানো ও রোনালদো।

*১৬ মৌসুমে বার্সার হয়ে মেসির মোট শিরোপা ৩৪। যার মধ্যে আছে ৪টি চ্যাম্পিয়ন্স লিগ ও ১০টি লা লিগা। মেসির মাহাত্ম্য বোঝাতে এ শিরোপা সংখ্যাই যথেষ্ট নয়। তার অভিষেকের আগের ১৬ মৌসুমে বার্সার শিরোপা ছিল ১৮টি, আর মেসি পরবর্তী ১৬ বছরে হয়ে গেছে দ্বিগুণ!

*লা লিগায় মেসির হ্যাটট্রিক ৩৬। তার চেয়ে বেশি হ্যাটট্রিক আর কারো নেই। চ্যাম্পিয়ন্স লিগে চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোর সঙ্গে সমান ৮টি করে হ্যাটট্রিক তার।

*মেসিই একমাত্র ফুটবলার, যিনি টানা ১০ মৌসুমে ৪০ কিংবা তারচেয়ে বেশি গোল করেছেন।

*২০১১-১২ মৌসুমে লা লিগায় করেছেন রেকর্ড ৫০ গোল।

*সেই মৌসুমেই বার্সার হয়ে মেসির সর্বমোট গোল ছিল ৭৩টি। ইউরোপ সেরা ৫ লিগের এক মৌসুমে তার এই গোলের ধারেকাছেও নেই কেউ।

*৭৩ গোল নিয়ে যদি কারও ভাবনা শুরু হয়ে যায় তাহলে সেটাই শেষ নয়। ২০১২ সালে ক্লাব ও জাতীয় দলের হয়ে মেসির গোল ছিল ৯১টি। ফুটবলের আনুষ্ঠানিক যত প্রতিযোগিতা আছে তাদের মধ্যে এক বর্ষপঞ্জিতে এত গোলের রেকর্ড আর কোনো ফুটবলারের নেই।

*বার্সার হয়ে লিগে মেসি ম্যাচ জিতেছেন ৩৬১টি, আর সবমিলিয়ে জয় ৫১৩টি।

*লা লিগায় মেসির গোল ৪৪৪টি। ম্যাচ প্রতি ০.৯২টি গোল। দুইয়ে আছেন যিনি সেই রোনালদোর গোল ৩১১টি।

বার্সেলোনার হয়ে মেসির সর্বমোট গোল ৬৩৪। দুইয়ে থাকা সিজারে রদ্রিগেজের চেয়ে প্রায় তিনগুণ! ১৯৪২ থেকে ১৯৫৫ সালে বার্সেলোনার হয়ে ২৩২টি গোল করেছিলেন রদ্রিগেজ। ১৯৮ গোল নিয়ে তিনে লুইস সুয়ারেজ আর ১৯৪ গোল লাসলো কুবালার।

Print Friendly

Related Posts