কথা সাহিত্যিক দিলারা মেসবাহ’র জন্মদিন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ কথা সাহিত্যিক দিলারা মেসবাহ’র জন্মদিন আজ (২৮ আগস্ট)। কবি, ছড়াকার হিসেবেও তার হাত চমৎকার।তিনি ৩০টির অধিক গ্রন্থের লেখক।

নিভৃতচারী এই লেখকের সাম্প্রতিক সময়ের কয়েকটি গ্রন্থ যথাক্রমে- খোঁপা ও চোপা বিষয়ক, টাইগার, গল্পের সাতনরী, কুসুম ফোটার বেলা, এক অদ্ভুতের গল্প, কিশোরসমগ্র-১, কিশোরসমগ্র-২, ওপেনটি বায়স্কোপ, সোনালী মাঠের গল্প, গাছ বাড়ির গল্প, মাটি ও মানুষের কুহক ইত্যাদি।

তিনি এরই মধ্যে জিগীষা সাহিত্য সম্মাননা-২০২০, কিশোর কন্ঠ সাহিত্য পুরস্কারসহ বেশ কিছু পুরস্কারও অর্জন করেছেন।

কবি নাসির আহমেদ জন্মদিনে তাঁর সম্পর্কে বলেন, উজ্জ্বল ব্যক্তিত্বে তিনি আমার অল্প বড় হয়েও অনেক শ্রদ্ধার আসনে। প্রত্যাশা করি বাংলাদেশ লেখিকা সংঘের সভাপতি এই আত্মমর্যাদায় অনন্য এই সাহিত্যিক জীবদ্দশায়ই তাঁর যোগ্য মর্যাদা লাভ করবেন। মধ্যবিত্ত জীবনের জটিল জীবনচিত্র তার উপন্যাসে গল্পে যেভাবে উৎকীর্ণ তাতে আমি মুগ্ধ। তাঁকে জন্মদিনে জানাই গভীর শ্রদ্ধা, অফুরান ভালোবাসা।

জন্মদিনে পাঠকদের জন্য তাঁর সাম্প্রতিক একটি কবিতা এখানে তুলে দিচ্ছি:

 

শামুক সময়
দিলারা মেসবাহ

 

বাজায় না ডোরবেল কোন দয়ালু অঙুলি। মাকড়সা সতত সুখে বুনে যায় তাঁত। চোখজোড়া পুড়ে যায়,পড়ে থাকে পথের পাথারে।কেউ নেই — লাল চা,জ্যান্ত মাছের ডালা, ধনে পাতার সবুজ। সড়ক সরগরম জুতা সেলাইয়ের হাঁক।আহা সিলাই সিলাই শুনি না মধুর, রোদ ভাজা শহরে আজ।
বাবুদের সুকতলি পরম বিশ্রামে ঘুমায় অতঃপর। সিলাই বুড়োর হাঁড়ি? এক দানা চাল থাকে না কস্মিন! নিত্য কামাই তার, কলমি বা কুমড়োর সালুন।..
লাগাতার শুনে যাই বিজনবাসের ইশতেহার। মৃত্যুর মোহনায় মগ্ন মানুষ। কে কাকে বলছে আহা আলাই বালাই ষাট!
ইয়া নফসি ইয়া নফসি বলো হে মানুষ! ঘরে থাকো- একা থাকো নিরাপদ শামুক সময়।….
এমন সময় হবে ভুঁইচাপা ভরে যাবে উদভ্রান্ত উঠোন! ধরিত্রী মাতার উনুনে ফুটছে তুলসিদানা ভাতের গুণাগুণ!…

Print Friendly

Related Posts