বরিশাল প্রেসক্লাবের সম্পাদকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলায় নিউজ এডিটরস কাউন্সিলের নিন্দা

বরিশাল অফিস: শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদ জানিয়েছে বরিশাল নিউজ এডিটরস কাউন্সিল। আজ (৬ সেপ্টেম্বর) রবিবার দুপুরে সংগঠন থেকে প্রেরিত ই-মেইল বার্তায় মামলার নিন্দা ও গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করা হয়।
কাউন্সিলের নেতৃবৃন্দ মনে করেন, মূল ঘটনা আড়াল করতে এবং নিজেদের অপরাধ ঢেকে রাখতে ষড়যন্ত্রকারী ওই চক্রটি দীর্ঘদিন ধরেই চেষ্টা চালিয়ে আসছে। তারই অংশ হিসেবে সাজানো ঘটনায় মামলায় অভিযোগ আনা হয়েছে। বস্তুত পক্ষে ওইদিনকার (১ সেপ্টেম্বর) যে ঘটনা ঘটেছে তাতে এসএম জাকির হােসেন ঘটনাস্থলে উপস্থিত বা কোন অংশে সম্পৃক্ত ছিলেন না।
তাছাড়া ঢাকা টাইমসের বরিশাল ব্যুরো প্রধান আরেফিন তুষার, বিডি ক্রাইম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক রিপন হাওলাদার ও ফটো সাংবাদিক আল আমিন সাগর পেশাগত দায়িত্ব পালন করতে সেখানে উপস্থিত ছিলেন। বরংছ দায়িত্ব পালনকালে আল আমিন সাগরের ওপর হামলা চালানো হয়। কিন্তু মামলায় উল্টো ঘটনা উল্লেখ করে একটি পক্ষে আইনের সুফল ভোগ করছে। তাছাড়া মামলায় দৈনিক সকালের সময়ের বরিশাল ব্যুরো প্রধান সৈয়দ মেহেদী হাসানকেও আসামী করা হয়েছে। বস্তুত ঘটনার দিন তিনি ঘটনাস্থল থেকে ১১৫ কিলোমিটার দূরে কুয়াকাটা সমুদ্র সৈকতে অবস্থান করছিলেন। অর্থাৎ পুরো মামলাটি ষড়যন্ত্রমূলক প্রতিয়মান। ঘটনার সাথে সম্পৃক্ত না থাকলেও প্রেসক্লাবের সাধারণ সম্পাদকসহ যে ৫ জনকে আসামী করা হয়েছে তা আক্রোশমূলক। এটি গণমাধ্যমের স্বাধীনতার পরিপন্থি। মিথ্যা অভিযোগে এবং ঘটনার সাথে সম্পৃক্ত না থাকলেও কোন সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের চরম নৈরাজ্য সৃষ্টির পায়তারার একটি অংশ হিসেবে মনে করে বরিশাল নিউজ এডিটরস কাউন্সিল।
বিবৃতিতে সংগঠনের সকল সদস্যগণ মামলায় উল্লেখিত ঘটনার সুষ্ঠ তদন্ত সাপেক্ষে প্রকৃত দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানায়। পাশাপাশি শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের বারবার নির্বাচিত সাধারণ সম্পাদক এসএম জাকির হােসেনসহ পাঁচ জনের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবী জানিয়েছেন নেতৃবৃন্দ।
Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending