পাহাড়ের তিন গ্রামের চাওয়া মাত্র একটি কমিউনিটি ক্লিনিক

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ রাঙামাটির বরকল উপজেলায় ভূষণছড়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডে মরা অজ্জ্যাংছড়ি, ভূধছড়া ও লুদিবাশছড়া সহ তিন গ্রামের লোকজন ভূধছড়া গ্রামে একটি স্বাস্থ্য সেবা কেন্দ্র অর্থাৎ কমিউনিটি ক্লিনিক স্থাপনের দাবি জানিয়েছেন।

ভূধছড়া, মরা অজ্জ্যাংছড়ি ও লুদিবাশছড়া সহ এ তিনটি গ্রামে নারী পুরুষ মিলে প্রায় হাজারের অধিক লোকের বসবাস। এ গ্রামের বেশিরভাগ মানুষ জুমচাষের উপর নির্ভরশীল। শিক্ষা ক্ষেত্রেও তেমন অগ্রসর নয়। এমনকি স্বাস্থ্য সুরক্ষার বিষয়েও তারা সচেতন নয়।

স্থানীয় গ্রামবাসীরা দাবি জানিয়েছেন, বরকল উপজেলা সদর হাসপাতাল ছাড়া পাশ্ববর্তী কোন গ্রামে স্বাস্থ্যসেবা কেন্দ্র নেই। আর স্বাস্থ্য সেবা কেন্দ্র থাকলেও দূরে অন্য গ্রামে রয়েছে। বরকল উপজেলায় যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে নৌ-পথ। এতে আসা যাওয়া করতে গেলে অনেক সময়ের ব্যাপার। এছাড়াও জরুরী কোন অসুস্থ রোগী কিংবা গর্ভবতী রোগীর প্রাথমিক সেবার প্রয়োজন পড়লে তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা কেন্দ্রে নিয়ে যাওয়া বড় অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়ায়।

এদিকে, ভূধছড়া গ্রাম থেকে বরকল সদর হাসপাতালের দূরত্ব প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার এবং ভূষণছড়া ইউনিয়নের বড় অজ্জ্যাংছড়ি গ্রামের কমিউনিটি ক্লিনিক থেকে ভূধছড়া গ্রামটি প্রায় পনের কিলোমিটার দূরত্ব রয়েছে। যার কারণে অত্র এলাকায় একটি কমিউনিটি ক্লিনিক অত্যন্ত প্রয়োজন বলে মনে করেন স্থানীয়রা ।

স্থানীয়রা আরো জানান, ভূষণছড়া ইউনিয়নে ৪নং ওয়ার্ডে বিশেষ করে ভূধছড়া, মরা অজ্জ্যাংছড়ি,লুদিবাশছড়া, সুয়ারিপাতা ও বৈরাগী পাড়া গ্রামে যেমন স্বাস্থ্যসেবার জন্য কোন সুব্যবস্থা নেই তেমনি নেই অন্য কোনো সরকারি- বেসরকারি সুযোগ সুবিধা।
এছাড়া এসব এলাকায় স্বাস্থ্য সেবা কেন্দ্র না থাকার ফলে এবং তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা সেবা নেওয়ার মতো কোন সুব্যস্থা না থাকায় অনেকের কলেরা, টাইফয়েড, ডায়রিয়া, পেট ব্যাথাসহ নানা রোগের উপসর্গ দেখা দিলে অনেক সময় রোগীরা দুর্ভোগে পড়ে।

বিশেষ করে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনাটা বেশি থাকে।তাই ঝুঁকির সম্ভাবনাকে দূর করতে এবং নিরাপদ জীবন সুনিশ্চিত করার লক্ষ্যে গ্রামের জনসাধারণ সরকারের নিকট কমিউনিটি ক্লিনিক স্থাপনের জোরালো দাবি জানিয়েছেন ভুধছড়া গ্রামের সাধারন মানুষ।

মরা উজ্জ্যাংছড়ি গ্রামের বাসিন্দা সুশীল চাকমার স্ত্রী রিপা চাকমা জানান,গত বছর আমার একটি ফুটফুটে শিশু সন্তান জন্ম হয়। কিন্তু জন্মের পর বাচ্চাটির অসুখ হয়।এর পর অসুখের মাত্রা বাড়ার ফলে এবং গ্রামে কোন স্বাস্থ্য সেবা কেন্দ্র না থাকায় দেড় মাসের মধ্য বাচ্চাটি মারা যায়। তাই এরকম পরিস্থিতিতে যেন কেউ শিকার না হয় সেদিক বিবেচনা করে স্বাস্থ্য নিরাপত্তার পাশাপাশি প্রাথমিক সেবা পেতে একটি কমিউনিটি ক্লিনিকের জন্য সরকারের নিকট তিনি দাবি জানাচ্ছি।

ভূষণছড়া ইউনিয়ন ৪নং ওয়ার্ডের সাবেক মেম্বার পাত্তর মনি চাকমা জানান, ভূষণছড়া ইউনিয়নে ৪নং ওয়ার্ডে বড় উজ্জ্যাংছড়ি গ্রামের কমউনিটি ক্লিনিক ছাড়া আর কোন সেবা কেন্দ্র নেই।তাই ভূধছড়া গ্রামে একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হলে খুবই ভালো হয়।

এ প্রসঙ্গে বরকল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর বলেন, নিয়ম অনুযায়ী প্রতি ইউনিয়নে ৪টি কমিউনিটি ক্লিনিক থাকা দরকার।কিন্তু ভূষণছড়া ইউনিয়নে বর্তমানে কমিউনিটি ক্লিনিক রয়েছে ৩টি ।তাই জনগণের কথা এবং দূর্গম এলাকার কথা বিবেচনা করে ভূধছড়া গ্রামে একটি কমিউনিটি ক্লিনিক খুবই প্রয়োজন বলে আমি মনে করি।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending