ফাদার টিম এর মৃত্যুতে ডরপ এর গভীর শোক

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সুশাসন ও ন্যায্যতার জন্য, নারীর ক্ষমতায়ন ও ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীল মানুষ তথা সমাজ পরিবর্তনের পথিকৃৎ, আন্তর্জাতিক-জাতীয় থেকে উপদ্রুত এলাকার মাটি মানুষের সেতুবন্ধনের অন্যতম টিম লিডার ফাদার রিচার্ড উইলিয়াম টিম এর মৃত্যুতে বেসরকারি সংস্থা ডরপ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) এক শোক বার্তায় ডরপ পরিবার ফাদার টিমের আত্মার চিরশান্তি কামনা করেন।

শোক বার্তায় বলা হয়, ১৯৭০ এর ১২ নভেম্বর উপকূলীয় অঞ্চলে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়-জলোচ্ছাসের পরে ত্রাণ ও পুনর্বাসন কাজে মানুষের ‘সঙ্গে’ ও ‘জন্য’ থেকে নটর ডেম কলেজের প্রিন্সিপালের পদ ছেড়ে দিয়ে ত্রাণ ও পুনর্বাসন কাজ করেন ফাদার রিচার্ড উইলিয়াম টিম। বৃহত্তর বরিশাল জেলার ভোলার বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা ইউনিয়ন ও নোয়াখালীর রামগতিকে কেন্দ্র করে দুর্গতদের মধ্যে আর্ত মানবতা, উন্নয়ন ও মানবাধিকার কাজে নিয়োজিত হন। সে সময় থেকে এখন পর্যন্ত মনপুরার সবাই তাকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে ও জানে। বাংলাদেশের প্রথম এনজিও ‘হেল্প’; মনপুরায় গুচ্ছগ্রাম ধারণা বাস্তবায়ন ও পরবর্তীতে রামগতির বিশ্বগ্রামের অংশী হয়ে প্রতিষ্ঠা করেন।

ডরপ’র শোক বার্তায় আরও বলা হয়, বাংলায় কথাবার্তা ও কৃষ্টি-কালচারসহ কাঁধে চটের ব্যাগ নিয়ে ফিফটি মটরসাইকেল চালিয়ে কাজে যাতায়াত করতেন তিনি। সরল নির্লোভ, আজীবন কুমার ৬৬ বছর বাংলাদেশে অবস্থান করেন। ১৯৭১ সালের পাকিস্তানি বাহিনীর বাঙ্গালীর উপর নৃশংস গণহত্যার বিরোধিতা করে দেশে-বিদেশে, যুক্তরাষ্ট্রে জনমত গড়ে তোলেন এবং মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করেন। তিনি মুক্তিযুদ্ধত্তর এনজিও নেটওয়ার্ক ‘এডাব’র অন্যতম প্রতিষ্ঠাতা।

শোক বার্তায় বলা হয়, ফাদার টিমের সাথে হাতিয়া-রামগতি-দৌলতখা নদীপথে স্টিমারে পরিচয় হওয়ার অনুপ্রেরণার সাথী, সিএ পড়া বাদ দিয়ে ‘ধ্বংস থেকে সৃস্টি’র উৎপাদন যোদ্ধা, উন্নয়ন সংগঠক ডেভেলপমেন্ট অর্গানাইজেসন অব দি রুরাল পুয়র-র্ডপ এর প্রতিষ্ঠাতা এএইচএম নোমান। ফাদার টিম বাংলাদেশের বেসরকারি মানবাধিকার ও উন্নয়ন সমন্বয়কারী প্রতিষ্ঠান ১৯৮৭ সালে ‘বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ-বামাসপ’ প্রতিষ্ঠা করেন। বামাসপ বাংলাদেশে প্রথম নির্বাচন পর্যবেক্ষণ, গবেষণা, অনুষন্ধ্যান কাজের পত্তনি সংগঠন হিসাবে খ্যাত। উৎপাদন, উন্নয়ন ও দারিদ্র বিমোচনে মা অধিকার সুরক্ষায় একই বছর র্ডপ প্রতিষ্ঠা হয়। একই সালে বামাসপ এর সদস্য সংগঠন হয়ে র্ডপ চরফ্যাসনে জাতীয় সংসদ উপ-নির্বাচন পর্যবেক্ষণ করে। বাংলাদেশের জন্য ফাদার টিমের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

উল্লেখ্য, ফাদার রিচার্ড উইলিয়াম বার্ধক্যজনিত ৯৭ বছর বয়সে গত শুক্রবার (১১ সেপ্টেম্বর ২০২০) যুক্তরাষ্ট্রের জন্ম শহর ইন্ডিয়ানায় মৃত্যুবরণ করেন।

Print Friendly

Related Posts