কমছে বন্যপ্রাণীর সংখ্যা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ রোববার (৪ অক্টোবর) বিশ্ব প্রাণী দিবস। প্রাণীর অধিকার রক্ষা ও কল্যাণার্থে প্রতিবছর বিশ্বব্যাপী ৪ অক্টোবর পালিত হয় দিবসটি। দেশেও কোভিডের কারণে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হবে।

এ উপলক্ষ্যে বৈশ্বিক জীববৈচিত্র্যের সূচক ‘দ্য লিভিং প্ল্যানেট ইনডেক্স’-এর প্রতিবেদন ‘২০২০’স লিভিং প্ল্যানেট রিপোর্টে বলা হয়, সারা বিশ্বেই বন্য প্রাণী কমছে। বাংলাদেশেও কমেছে। প্রতিবেদনটি তৈরি করা হয়েছে ডাব্লিউডাব্লিউএফ ইন্টারন্যাশনাল ও জুওলজিক্যাল সোসাইটি অব লন্ডনের সহযোগিতায়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক কাপ্তাই জাতীয় উদ্যানে ৬২ প্রজাতির স্তন্যপায়ী প্রাণি, ৭৪ প্রজাতির সরীসৃপ, ৩৮ প্রজাতির উভচর প্রাণি, ৩৫৮ প্রজাতির পাখি ও ২২১ প্রজাতির প্রজাপতি পেয়েছেন। জাহাঙ্গীরনগরের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক মো. মনিরুল হাসান খানের নেতৃত্বে পরিচালিত ওই গবেষণায় কাপ্তাই উদ্যানে বন্য প্রাণীর আবাসস্থল নষ্ট হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে।

মনিরুল হাসান খান বলেন, রাঙামাটির কাপ্তাই জাতীয় উদ্যানে বন্য প্রাণীর বিচরণক্ষেত্র ছোট হয়ে আসছে। বনের ভেতরে গড়ে ওঠা অবৈধ বসতি, গাছ চুরি, গাড়ি চলাচল ও পর্যটকদের যাতায়াত বেড়ে যাওয়ায় এই উদ্যানে বন্য প্রাণীর আবাস হুমকিতে পড়েছে।

ডাব্লিউডাব্লিউএফ ইন্টারন্যাশনালের মহাপরিচালক মার্কো ল্যাম্বেরটিনি বলেন, ২০১৬ সালে আমরা সারা বিশ্বে ৬০ শতাংশ বন্যপ্রাণী হ্রাসের হিসাব নথিভুক্ত করেছিলাম; কিন্তু এখন এই কমে যাওয়ার হার প্রায় ৭৭ শতাংশে এসে ঠেকেছে। চোখের পলকে ঘটনাগুলো ঘটে যাচ্ছে।

Print Friendly

Related Posts