দুর্গাপূজায় আসছে উত্তমের ৩ মৌলিক গান

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আসন্ন দুর্গাপূজা উপলেক্ষে রিলিজ হচ্ছে উত্তমের ৩ টি মৌলিক গান। এর মধ্যে নিজের লেখা, সুর-সঙ্গীত ও কণ্ঠে দূর্গা পূজার গান, বাজা রে বাজা শাঁখ্ , বাজা রে বাজা ঢাক্’ অন্যতম। এছাড়া, আরো দু’টি মৌলিক আধুনিক গান সিঙ্গেল হিসেবে মুক্তি পাবে।

মিষ্টি প্রেমের গান। উত্তমেরই লেখা “ দেবো যতন করবো আপন রাখবো তোমার চোখের কোণে ” উত্তমের বিশ্ববিদ্যালয় পড়াকালীন এক ব্যাচ-মেট অন্য একটি গানের গীতিকার। গানটির টাইটেল ‘‘সোনারঙের সেই মেয়েটি’’। সুর-সঙ্গীত উত্তমের। ’’ সবগুলো গানেই কণ্ঠ দিয়েছেন উত্তকুমার রায়।

উত্তম বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে নজরুল সঙ্গীত ও আধুনিক গানের এ গ্রেডের তালিকাভূক্ত সঙ্গীতশিল্পী। বাংলাদেশ বেতারের তালিকাভূক্ত সুরকার ও সঙ্গীত পরিচালক। দেশের প্রায় সবগুলো বেসরকারি টিভিতে লাইভসহ নিয়মিত পারফর্ম করছেন। অ্যালবাম রিলিজ হয়েছে অনেক। নিজস্ব ইউটিউব চ্যানেলে রয়েছে নিজের বানানো অনেক গান। বেশি করেন স্টেজ শো।

এছাড়া, একটি বেসরকারী মহিলা বিশ্ববিদ্যালয় কলেজে সমাজবিজ্ঞান বিষয়ে অধ্যাপনা করছেন তিনি। তবে গান তাঁর প্রথম ভালবাসা। আরাধনা-জীবন-পদ্ধতি।

তিনি নিজের হোম স্টুডিও উত্তম মিউজিক স্টেশনে গান বানিয়ে চলেছেন লাগাতার। নিজস্ব ইউটিউব চ্যানেলে নজরুলের গানের প্রমিত বাণী ও সুরে মিউজিক টিউটোরিয়াল সিরিজি আকারে আপ করছেন নিয়মিত গিটার কর্ডসহ। নজরুলের গানের ক্ষেত্রে এই ধরণের টিউটোরিয়াল ওয়েভ জগতে একেবারেই নতুন। এছাড়া উত্তমের চ্যানেলে আছে নিজের মৌলিক গান ও নানা ধারার কভার সংও।

উত্তমের গান গাওয়ার শুরু ছেলেবেলা থেকেই। স্কুল থেকে বিশ্ববিদ্যালয় জীবন সবখানেই সঙ্গীতশিল্পী হিসেবে জুটেছে সম্মান আর পুরষ্কার। উত্তমের পড়াশুনা চট্ট্রগ্রাম বিশ্ববিদ্যালয়। বিষয় সমাজবিজ্ঞান। নজরুল ইন্সটিটিউট থেকে ডিপ্লোমায় প্রথম শ্রেণি প্রাপ্ত ও সরকারি এই প্রতিষ্ঠানটির নজরুলের প্রশিক্ষক হিসেবে সার্টিফিকেটধারী। দীর্ঘদিন শিখেছেন ওখানে। এছাড়া রবীন্দ্রভারতী থেকে বিমিউজ সম্পন্ন করেছেন। তালিম নিয়েছেন বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান সব সঙ্গীতজ্ঞের কাছে। তিনি গণমাধ্যমকর্মী হিসেবেও পরিচিত।

২০০৪ সালে উত্তমের ডেব্যু অ্যালবাম ‘হাওয়া’ ছিল আধুনিক গানের। এরপর একক অ্যালবাম আরো বেশ ক‘টি নজরুলসহ নানা ধারার গান। কাজী নজরুলের বাছাই করা অবিস্মরণীয় কীর্তন, ভজন, বাউল, শ্যামা বিষয়ক ভক্তিগীতিও গেয়েছেন এ্যালবামে। আধুনিক যন্ত্রানুষঙ্গে কিন্তু শুদ্ধ বাণী ও সুরে স্বকীয়ভাবে । যা শ্রোতাদের ভালো লেগেছে। এছাড়া, উত্তমের আধুনিক ও নজরুলের গানের বেশকিছু মিক্সড অ্যালবাম বাজারে রয়েছে।

উত্তম চান একজন কমপ্লিট মিউজিশিয়ান হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে। ছোটবেলা থেকেই বিভিন্নধরণের মিউজিক শোনা ও চর্চার অভ্যেস। চান তাই সব ধরণের গান গাইতে। গিটার ও কি-বোর্ড বাজিয়ে হিসেবে নজর কাড়লেও অন্য বেশ কটি ইনস্ট্রুমেন্টও বাজাতে পারেন উত্তম। স্টুডিওতেও এ কাজগুলো করতে বেশ আনন্দ পান তিনি। সব ধরণের সঙ্গীতেই উত্তমের আগ্রহ। শুনেনও শাস্ত্রীয় সঙ্গীত থেকে শুরু করে পাশ্চাত্য রক-ফিউশন নির্বিচারে। গানের জন্য অনেক ত্যাগ স্বীকারও করেছেন তিনি। আজ আর গান গাওয়ার কোনো বিকল্পই খুঁজে পান না।

ভালোলাগা, বিশ্বাস, জীবনবোধ তার সঙ্গীতকে ঘিরেই। উত্তম দীর্ঘদিন নজরুল চর্চা করেছেন সঙ্গীতজ্ঞ সুধীন দাশ ও সোহরাব হোসেনের কাছে। উত্তমের সঙ্গীতের প্রথম শিক্ষক স্থানীয় শিশু একাডেমিতে প্রয়াত দেলোয়ার হক। বিশুদ্ধ মার্গসঙ্গীত শিখেছেন উস্তাদ মিহির লালা, অনিলকুমার সাহা, গৌতম ভট্টাচার্য, উস্তাদ মাশকুর আলী খান, শুভ্রা গুহ, বিদুষী শান্তি শর্মা প্রমুখের কাছে। বর্তমানে বেশ ক’বছর উচ্চাঙ্গ সঙ্গীতে উচ্চতর তালিম নিচ্ছেন পণ্ডিত তুষার দত্তের কাছে।

Print Friendly

Related Posts