ভিয়েনা সিটির নির্বাচন রোববার, কাউন্সিলর পদে লড়ছেন বাংলাদেশী মাহমুদুর রহমান নয়ন

রিপন শান: আগামী রোববার (১১ অক্টোবর) ভিয়েনায় অনুষ্ঠিত হতে যাচ্ছে সিটি নির্বাচন । একই সাথে ঐদিন অনুষ্ঠিত হবে ভিয়েনা সিটি পৌর কাউন্সিল ও ভিয়েনা রাজ্য নির্বাচন। সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৫ সালে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েন অস্ট্রিয়ার ৯টি প্রদেশ বা রাজ্যের মধ্যে অন্যতম একটি। অস্ট্রিয়ার প্রতিটি রাজ্যে প্রতি ৫ বৎসর পর পর স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনী প্রচারণা এখন তুঙ্গে । প্রতিটি দল নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন । রাস্তার পার্শ্বে শোভা পাচ্ছে দলের প্রধানদের ছবি । বিভিন্ন দলের কর্মীরা দলের লিপলেট বিতরণ করছেন জনবহুল এলাকায় । প্রতিদ্বন্দ্বীরা নেমে পড়েছেন জনসংযোগে । কাউন্সিলর পদে লড়ছেন বাংলাদেশী বংশোদ্ভুত অস্ট্রিয়ান তরুন রাজনীতিবিদ মাহমুদুর রহমানের নয়ন । আগামী শনিবার প্রচারণার শেষ দিন । রবিবার নির্বাচন । এবার মহামারী করোনার কারণে অনেকেই পোষ্টের মাধ্যমে তাদের ভোট প্রদান করছেন ।

ভিয়েনা রাজ্যকে মোট ২৩টি জেলায় বিভক্ত করা হয়েছে। বর্তমানে ভিয়েনার মোট জনসংখ্যা ১৯ লক্ষ ১১ হাজার ১৯১ জন। ভিয়েনা রাজ্য সরকারে ২০১৫ সালের নির্বাচনের পর থেকে বিরোধীদল ও বর্তমান অস্ট্রিয়ান সরকারের কোয়ালিশন পার্টনার গ্রিন পার্টির কোয়ালিশন সরকার গঠিত রয়েছে।

এই বৎসর ভিয়েনার ২৩ নাম্বার ডিস্ট্রিক্ট থেকে জেলা প্রতিনিধি হিসাবে বর্তমান অস্ট্রিয়ার ক্ষমতাসীন দল অস্ট্রিয়া পিপলস পার্টি এর ভিয়েনার ২৩ নাম্বার ডিস্ট্রিক্টের যুব পিপলস পার্টির চেয়ারম্যান বাংলাদেশী বংশোদ্ভূত মাহমুদুর রহমান নয়ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বর্তমানে তিনি ২৩ নাম্বার ডিস্ট্রিক্টে দলের ৭ নাম্বার লিস্টে রয়েছেন। ব্যক্তিগত জীবনে মাহমুদুর রহমান (নয়ন) একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার (অনার্স) এবং ইন্টারন্যাশনাল বিজনেস ম্যানেজমেন্টে মাস্টার্স । তার পিতা অস্ট্রিয়ায় বসবাসকারী বাংলাদেশী কমিউনিটির প্রথম দিকের একজন। বর্তমানে তিনি অষ্ট্রিয়া-বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি এবং ভিয়েনা থেকে প্রচারিত অনলাইন পত্রিকা “ইউরো সমাচার” এর সম্পাদক।

মাহমুদুর রহমান নির্বাচনে জয়ী হতে পারলে অষ্ট্রিয়ায় নুতন ইতিহাস সৃষ্টি হবে এবং তিনিই প্রথম বাংলাদেশী বংশোদ্ভুত হিসাবে ভিয়েনার তথা অস্ট্রিয়ার প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হওয়ার দুর্লভ গৌরব অর্জন করবেন।

তারুণ্যের প্রতিনিধি লালসবুজের সন্তান কাউন্সিলর প্রার্থী মাহমুদুর রহমান নয়ন ২৩ নং ডিস্ট্রিক্ট এ বসবাসরত সকল বাংলাদেশীকে তাকে সমর্থন ও ভোট দেয়ার অনুরোধ জানিয়েছেন এবং অষ্ট্রিয়ায় বসবাসরত সকল বাংলাদেশীদের কাছে দোয়া চেয়েছেন ।

Print Friendly

Related Posts