আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ “সবার জন্য মানসিক স্বাস্থ্য “অধিক বিনিয়োগ-অবাধ সুযোগ” এই স্লোগানে এ বছর পালিত হয়েছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। এ উপলক্ষে ১০ অক্টোবর আহ্ছনিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র গাজীপুর, যশোর পুরুষ কেন্দ্র এবং ঢাকাতে নারী কেন্দ্রে বিভিন্ন প্রোগ্রাম আয়োজন করা হয়।

আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র গাজীপুরের উদ্যোগে উক্ত কেন্দ্রে চিকিৎসা গ্রহণকারী রোগীদের নিয়ে “মাদকাসক্ত ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য উন্নয়ন” এর উপর একটি বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় দিবসের তাৎপর্য ও মানসিক স্বাস্থ্যের গুরুত্ব তুলে ধরে মূল প্রবন্ধ পাঠ করেন চিকিৎসা কেন্দ্রের কাউন্সেলর আবু হাসান মন্ডল।

সভায় উপস্থিত ছিলেন চিকিৎসা কেন্দ্রের কেন্দ্র ব্যবস্থাপক মিজানুর রাহমান, কাউন্সিলর,কেস ম্যানেজার, প্রোগ্রামার সহ অন্যান্যরা। এছাড়াও সভা শেষে কেন্দ্রের রোগীদের অংশগ্রহনে প্রীতি ফুটবল ম্যাচ ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র যশোরের উদ্যোগে মাদকাসক্তি চিকিৎসা গ্রহণকারী রোগীদের পরিবারের সদস্যদের নিয়ে কেন্দ্রে সকাল ১১ টায় আলোচনা সভা, বিকাল ৪ টায় যশোর দড়াটানা ও সদর হাসপাতালের সামনে একটি মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় দিবসের তাৎপর্য ও মানসিক স্বাস্থ্যের গুরুত্ব তুলে ধরেন চিকিৎসা কেন্দ্রের ব্যবস্থাপক মোঃ আমিরুজ্জামান।

সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ মোঃ আব্দুস সালাম (সেলিম), মনোরোগ বিশেষজ্ঞ, সহকারী অধ্যাপক কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতাল, কুষ্টিয়া। আরও উপস্থিত ছিলেন বার্তা সম্পাদক এইচ আর তুহিন প্রতিদিনের কথা, যশোর, চিফ রিপোটার তবিবর রহমান, সমাজের কথা, যশোর প্রেস ক্লাব, যশোর, ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন এর কর্মকর্তা পারুল আক্তার যশোর।

এছাড়াও সভায় আর উপস্থিত ছিলেন চিকিৎসা কেন্দ্রের কেস ম্যানেজার, প্রোগ্রামারসহ অন্যান্যরা। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রের কাউন্সেলর মাসুদ রানা। র‌্যালিতে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহন করেন। র‌্যালী ও মানব বন্ধনে যশোর কেন্দ্রের সাথে যৌথভাবে অংশগ্রহণ করেন ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন যশোর।

ঢাকাতে নারী কেন্দ্রে উক্ত দিবস উদযাপনে শেয়ারিং মিটিং এর আয়োজন করা হয়। উক্ত প্রোগ্রামে রিকভারী এবং কেন্দ্রে চিকিৎসা নিতে আসা পরিবারের সদস্যদগন এবং এই সেবার সাথে সম্পৃক্ত পেশাজীবিগণ সভায় অংশগ্রহণ করেন। সভাটি অনলাইনে আয়োজন করা হয়। সভার শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন কেন্দ্রের প্রোগ্রাম অফিসার উম্মে জান্নাত।

সভায় বিশেষজ্ঞ আলোচক ছিলেন ডা. আক্তারুজ্জামান সেলিম, মনোচিকিৎসক,নারী কেন্দ্রের কাউন্সেলর ফারজানা আক্তার সুইটি এবং কেস স্যানেজার মমতাজ খাতুন। সভার শেষে সমাপনী বক্তব্য প্রদান করেন ডাম আইআরএসওপি প্রকল্পের সমন্বয়কারী ক্লিনিক্যাল সাইকোলজিস্ট মোঃ আমির হোসেন। সভাটি সঞ্চালনা করেন আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের কাউন্সেলর কাউন্সেলর ফাইরোজ জীহান।

সকল প্রোগ্রামে অংশগ্রহণকারীগন মানসিক স্বাস্থ্য সেবায় সরকারের আর্থিক বিনিয়োগ বৃদ্ধি করার বিষয়ে সুপারিশ করেন। এর মাধ্যমে যাদের চিকিৎসা গ্রহণের প্রয়োজনীয়তা রয়েছে এবং দীর্ঘ মেয়াদী চিকিৎসা করাতে অনেক পরিবারই অক্ষম তাদের জন্য সহায়ক সুযোগ তৈরি হবে।

উল্লেখ্য গত এক বছরে ঢাকা আহ্ছানিয়া মিশনের তিনটি মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র থেকে মানসিক স্বাস্থ্য সমস্যার জন্য ৬২ জন নারী এবং ১৪০ জন পুরুষ রোগীসহ সর্বমোট ১৯৭ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending