বরগুনায় ইজিবাইক চালকদের উপর নির্যাতনের প্রতিবাদে সংবাদ সম্মেলন

ইফতেখার শাহীন, বরগুনা: হাই কোটের নির্দেশ অমান্য করে আরটিসি সভায় সিদ্ধান্ত গ্রহণের অভিযোগে বরগুনায় ইজি বাইক চালকদের উপর বাস মালিক গ্রুপের নির্যাতনের প্রতিবাদে সোমবার দুপুরে বরগুনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে বরগুনা অটো ইজি-বাইক- থ্রি হুইলার ইউনিয়ন।

লিখিত বক্তব্যে তারা বলেন, বরগুনা নিশান বাড়ীয়া টু বরগুনা বেতাগী সড়কে অটো-ইজি-বাইক- থ্রি হুইলার চালিয়ে যাত্রী পরিবহনের মাধ্যমে জীবিকা নির্বাহ করে আসছি। বিভিন্ন সময়ে বরগুনা বাস মালিক গ্রুপ এই দুটি সড়কে আমাদের যাত্রী পরিবহনে সন্ত্রাসী কায়দায় লাঠি সোটা নিয়ে চলাচলে বাধা দিয়ে আসছে। যাত্রীদের গাড়ী থেকে নামিয়ে অপমান অপদস্ত ও হয়রানী করে আসছে বরগুনা নিশান বাড়ীয়া সড়কে। আমাদের দাবীর প্রেক্ষিতে বিগত ১৭ সালের ১১ জুন তারিখ তৎকালীন জেলা প্রশাসক মোঃ বশিরুল আলম আর.টি.সির জেলা সভায় অভিযোগের বাস্তবতা উপলব্ধি করে বরগুনা নিশান বাড়ীয়া সড়কসহ দুটি সড়কই সকল যানবাহন ও যাত্রী পরিবহনের জন্য উন্মুক্ত করে দেওয়ায় আমরা জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের সহযোগিতায় শান্তিপূর্ণভাবে আমাদের পরিবহন চালিয়ে আসছিলাম।

জেলা প্রশাসক বশিরুল আলম বদলি হয়ে যাওয়ার পরে মাত্র কয়েকদিনের দায়িত্বপ্রাপ্ত ভারপ্রাপ্ত জেলা প্রশাসক নুরুজ্জামান সাহেব স্ব-উদ্যোগে বাস মালিক গ্রুপের সাথে সমন্বয় করে ১১/০৬/২০১৭ খ্রি. তারিখের সভার সিদ্ধান্ত অগ্রাহ্য করে আবারও এই সড়কে বাস মালিক গ্রুপকে প্রতিবন্ধকতার সৃষ্টির সুযোগ করে দেন। পরবর্তীতে বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ হাসানুর রহমান ঝন্টু জনস্বার্থে হাইকোর্টে এই দুটি সড়কে সকল ধরণের যানবাহন চলাচল করে যাতে যাত্রীরা সুবিধা পেতে পারে এর জন্য একটি রীট পিটিশন দাখিল করেন। হাইকোর্ট ডিভিশন জনস্বার্থে রীট পিটিশন গ্রহণ করে রাস্তা দুটিকে সকল পরিবহন চলাচলের নির্দেশ কার্যকর করার জন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে নির্দেশ দেন। এরপর থেকে আমরা পুলিশ বিভাগের সহযোগিতায় শান্তিপূর্ণভাবে যাত্রী পরিবহন করে আসছিলাম। আমরা দুঃখের সাথে জানাচ্ছি বিগত ২৯ সেপ্টেম্বর আরটিসির সভায় হাইকোর্টে নিষেধাজ্ঞা অমান্য করে বরগুনা নিশানবাড়ীয়া ও বরগুনা বেতাগী সড়কে বাস ব্যতীত অন্যান্য যাত্রীবাহী পরিবহন চলাচলে সময়সীমা নির্ধারণ করে দেওয়ায় বাস মালিক গ্রুপ নিজেদের হাতে আইন তুলে নিয়ে পেটোয়া বাহিনী দিয়ে আমাদের বরগুনা অটো-ইজি বাইক- থ্রি হুইলার চালক ও যাত্রীদের হয়রানী ও লাঞ্চিত করা শুরু করেছে।

বাস মালিক গ্রুপের পক্ষে বিভিন্ন স্থানে যাত্রীদের গাড়ী থেকে নামিয়ে অপদস্ত ও হয়রানী করা হচ্ছে। বর্তমানে বরগুনা নিশানবাড়ীয়া সড়কে আমরা প্রায় দুই শতাধিক অটো-ইজি-বাইক- থ্রি হুইলার চালক আমাদের পরিবার পরিজন নিয়ে দূর্বিসহ আর্থিক সংকটে দিন কাটাচ্ছি। যেকোনো সময় এই সন্ত্রাসী বাহিনী দ্বারা আমরা রক্তাক্ত ও জখম হওয়ার আশঙ্কা করছি। আপনাদের মাধ্যমে আমরা মাননীয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও যোগাযোগমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। সারা বাংলাদেশে কোথাও কোন সড়কে প্রশাসন ও আরটিসির উদ্যোগে বিশেষ রাস্তা বাস মালিক গ্রুপের নিয়ন্ত্রনে ছেড়ে দেওয়ার ঘটনা জানা নেই।

বরগুনায় আরো অনেক রাস্তা থাকা সত্তেও বাস মালিক গ্রুপ আমাদের উপর যে জুলুম ও নির্যাতন চালাচ্ছে। আমরা আপনাদের সহযোগিতায় যাত্রী সেবার মাধ্যমে আমাদের পরিবহন চালাতে চাই। ভবিষ্যতে এই সকল সড়কে বাস মালিক গ্রুপের সাথে কোন ধরনের সংঘাত সৃষ্টি হলে তার দায় দায়িত্ব আমরা বরগুনা অটো-ইজি-বাইক- থ্রি হুইলার শ্রমিক ইউনিয়ন সদস্যরা নেবো না। এ সময় উপস্থিত ছিলেন বরগুনা অটো-ইজি-বাইক- থ্রি হুইলার ইউনিয়নের সভাপতি মোঃ মনজুরুল আলম জন, মোঃ জাহাঙ্গীর হোসেন বারেক মোল্লা সাধারণ সম্পাদকসহ শতাধিক চালক।

Print Friendly

Related Posts