ক্রিস গেইলের ফেরার ম্যাচে রোমাঞ্চের জয় পাঞ্জাবের

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ক্রিস গেইলের মাঠে ফেরার দিনে পাঞ্জাব পেয়েছে চলতি আইপিএলে নিজেদের দ্বিতীয় জয়। বেঙ্গালুরুর দেওয়া ১৭২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৮ উইকেটের জয় দেখেছে পাঞ্জাব। এবারের আইপিএলে প্রথমবারের মতো মাঠে নেমে ফিফটির দেখা পেয়েছেন এই ক্যারিবিয়ান ব্যাটিং দানব।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে সহজেই হারিয়েছে পয়েন্ট টেবিলের তলানির দল কিংস ইলেভেন পাঞ্জাব। পাঞ্জাবের তিন ব্যাটসম্যান ক্রিস গেইল, মায়াঙ্ক আগারওয়াল ও লোকেশ রাহুলের ঝড়ের সামনে পাত্তাই পায়নি ব্যাঙ্গালোর। ৮ উইকেটের জয় পেয়েছে পাঞ্জাব।

টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ব্যাঙ্গালোরের অধিনায়ক বিরাট কোহলি। দুই ওপেনার দেবদূত পাড়িক্কাল ও অ্যারন ফিঞ্চ ভালো শুরু করলেও ধারা অব্যাহত রাখতে পারেননি। দেবদূত ১২ বলে ১৮ রান ও ফিঞ্চ ১৮ বলে ২০ রান করে সাজঘরে ফেরেন।

ব্যাটিং অর্ডারে বেশ পরিবর্তন এনে এবি ডি ভিলিয়ার্সের আগেই ওয়াশিংটন সুন্দর ও শিবম দুবেকে নামায় ব্যাঙ্গালোর। অধিনায়ক কোহলির সাথে ছোট ছোট জুটি গড়েন তারা। সুন্দর ১৪ বলে ১৩ রান এবং দুবে ১৯ বলে ২৩ রান করে আউট হন। এরপরে মাঠে আসেন ডি ভিলিয়ার্স। তবে সুবিধা করতে পারেননি। ৫ বলে ২ রান করে মোহাম্মদ শামির শিকারে পরিণত হন। একই ওভারে কোহলিকেও ফিরিয়ে দেন শামি।

শেষ দুই ওভারে ঝড় তোলেন ক্রিস মরিস। তাকে সঙ্গ দেন ইসুরু উদানা। তিন ছক্কা ও এক চারে ৮ বলে ২৫ রান করেন মরিস। ৫ বলে ১০ রান করে অপরাজিত থাকেন উদানাও। নির্ধারিত ২০ ওভার শেষে ব্যাঙ্গালোর সংগ্রহ করে ৬ উইকেটের বিনিময়ে ১৭১ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৪৮ রান করেন কোহলি।

জবাবে পাঞ্জাবের পক্ষে দারুণ শুরু করেন লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগারওয়াল। ২৫ বলে ৪৫ রানের টর্নেডো ইনিংস খেলে শুরুতেই ব্যাঙ্গালোরের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নেওয়ার প্রবণতা দেখান মায়াঙ্ক। যুযবেন্দ্র চাহালের শিকার হয়ে তার ইনিংসটা থামে ওখানে। হাঁকান তিনটি ছক্কা ও চারটি চার।

এরপরে ক্রিজে আসেন ক্রিস গেইল। অসুস্থতা কাটিয়ে ফেরার পরে আইপিএলে এটাই গেইলের প্রথম ম্যাচ ছিল। গেইল ও রাহুল দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ৩৭ বলে অর্ধশতক স্পর্শ করেন অধিনায়ক রাহুল। কিছুটা ধীর গতিতে শুরু করলেও ৩৬ বলে অর্ধশতক স্পর্শ করেন গেইল।

শেষ ওভারে এসে জমে ওঠে ম্যাচ। ৬ বলে দরকার ছিল ২ রান। তৃতীয় বলে গেইল এক রান নেন। কিন্তু পঞ্চম বলে গেইল রান আউট হয়ে গেলে ম্যাচের মীমাংসা গড়ায় শেষ বলে। নিকোলাস পুরান ক্রিজে এসেই ছক্কা হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন।

৮ উইকেটের বড় জয় তুলে নেয় পাঞ্জাব। দলের পক্ষে জয়সূচক রানটি আসে ক্রিস গেইলের ব্যাট থেকে। রাহুল ৪৯ বলে ৬১ রানে অপরাজিত থাকেন এবং গেইল ৪৫ বলে ৫৩ রান করেন।

সংক্ষিপ্ত স্কোর

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৭১/৬ (২০ ওভার)
কোহলি ৪৮, দুবে ২৩, ফিঞ্চ ২০;
শামি ২/৪৫।

কিংস ইলেভেন পাঞ্জাব ১৭৭/২ (২০ ওভার)
রাহুল ৬১*, গেইল ৫৩, মায়াঙ্ক ৪৫, পুরান ৬*;
চাহাল ১/৩৫।

Print Friendly

Related Posts