‘স্টোরিমিরর সাহিত্যের আড্ডা’য় আজকের অতিথি সিদ্ধার্থ সিংহ

মুনিরা খাতুন: ‘স্টোরিমিরর সাহিত্যের আড্ডা’য় সিদ্ধার্থ সিংহ সরাসরি লাইভে আসছেন আজ শনিবার (১৭ অক্টোবর) ভারতীয় সময় সন্ধ্যা ৬ টায়।

স্টোরিমিররের পথ চলা শুরু হয়েছে ২০১৪ সালে। এই ওয়েব ম্যাগের পাশাপাশি তারা ই-বুক এবং মুদ্রিত বই একের পর এক প্রকাশ করে চলেছেন। ইতিমধ্যেই বেরিয়ে গেছে প্রায় কুড়িটি দেশের লেখকদের লেখা তিনশোটির উপর বই।

বিশিষ্ট লেখক বিভু‌ দত্ত রাউত শুধুমাত্র সাহিত্যকে ভালবেসেই গড়ে তুলেছেন সাহিত্যচর্চার অনলাইন প্লাটফর্ম‌ এই স্টোরিমিরর প্রতিষ্ঠানটি। তার সাহিত্য বিষয়ক নানান কর্মকাণ্ডের মধ্যে নতুন সংযোজন— ‘স্টোরিমিরর সাহিত্যের আড্ডা’। সেই আড্ডায় আজ থাকছেন বেঙ্গল ওয়াচ-এর সাপ্তাহিক ‘সাহিত্যের পাতা’র সম্পাদক, বিশিষ্ট কবি ও কথাসাহিত্যিক সিদ্ধার্থ সিংহ।

তিনি উত্তর দেবেন নানান প্রশ্নের এবং বলবেন তার লেখক জীবনের অনেক অজানা কথা।

সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। ১৯৬৪ সালে। ক্লাস নাইনে পড়ার সময়ই তার প্রথম কবিতা ছাপা হয় ‘দেশ’ পত্রিকায়। প্রথম ছড়া ‘শুকতারা’য়। প্রথম গদ্য ‘আনন্দবাজার’-এ। প্রথম গল্প ‘সানন্দা’য়। সত্যজিৎ কোটালের নাট্যরূপ এবং নির্দেশনায় প্রথম নাটক‌ মঞ্চস্থ হয় শিশিরমঞ্চে— বাঁ হাতের বুড়ো আঙুল।

ছোটদের জন্য যেমন মৌচাক, শিশুমেলা, সন্দেশ, শুকতারা, আনন্দমেলা, কিশোর ভারতী, চিরসবুজ লেখা, ঝালাপালা, রঙবেরং, শিশুমহল ছাড়াও বর্তমান, গণশক্তি, রবিবাসরীয় আনন্দমেলা-সহ সমস্ত দৈনিক পত্রিকার ছোটদের পাতায় লেখেন, তেমনি বড়দের জন্য লেখেন কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ এবং মুক্তগদ্য।

‘রতিছন্দ’ নামে এক নতুন ছন্দের প্রবর্তন করেছেন তিনি। এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা দুশো পঁয়তাল্লিশটি।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending