ফ্রেশ টিস্যু’র অভিনব উদ্যোগ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ গত কয়েকদিনের মধ্যে বনানী ১১ ব্রিজ, শাপলা চত্বর বা রাজসিক বিহার -এর পাশ দিয়ে গিয়েছেন কি? আশেপাশে দিয়ে গিয়ে থাকলে হয়তো দেখেছেন যে পুরো ব্রিজ-ই আলোকিত হয়ে আছে এক মায়াবী গোলাপী আলোতে। দেখে নিশ্চয়ই জানতে ইচ্ছে করেছে হঠাৎ করে কেন এই আলোকসজ্জা? এর উত্তরটা হচ্ছে- পিঙ্ক ইলুমিনেশন।

বিশ্বের অনেক দেশেই ’ইন্টারন্যাশনাল ব্রেস্ট ক্যান্সার অ্যাওয়ারনেস মান্থ‘ উপলক্ষ্যে তাদের বিভিন্ন গুরুত্বপূ্র্ণ স্থাপনা গোলাপী আলোয় আলোকিত করে রাখে ব্রেস্ট ক্যান্সার নিয়ে সচেতনতা তৈরির জন্য। বাংলাদেশে এবারই প্রথমবারের মতো ফ্রেশ টিস্যু আয়োজন করলো এই উদ্যোগের। শহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা গোলাপি রং-এ আলোকিত হয়ে আছে ব্রেস্ট ক্যান্সার বিষয়ক সচেতনতা ছড়ানোর জন্য।

তাদের আয়োজন শুধু এই আলোকসজ্জাতেই থেমে যায়নি। এর পাশাপাশি “ফ্রেশ টিস্যু: একটি চেক-আপ আর দেরি নয়, মুছতে গ্লানি, এখনই সময়”- এই স্লোগান সামনে নিয়ে তারা নির্মাণ করেছে কিছু সচেতনতামূলক বিজ্ঞাপনচিত্রও, যার মূল উদ্দেশ্য ছিলো দেশের নারীদের নিয়মিত ব্রেস্ট ক্যান্সারের মেডিকেল চেক-আপে উৎসাহী করা এবং এর ভয়াবহতা সম্পর্কে সবাইকে জানানো। ইতোমধ্যেই অনলাইন দুনিয়ায় প্রশংসায় ভাসছে ফ্রেশ টিস্যু’র এই উদ্যোগ।

বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় ১৯জন নারী মৃত্যুবরণ করছেন ব্রেস্ট ক্যান্সারের কারণে, যা বছরে প্রায় সাত হাজারের কাছাকাছি। অথচ প্রাথমিক পর্যায়েই চিহ্নিত করতে পারলে এই রোগে নিরাময়ের হার শতকরা ৯০ ভাগ পর্যন্ত। এই রোগের ভয়াবহতার একটি মূল কারণ হচ্ছে এর সম্পর্কে আমাদের সাধারণ মানুষের অসচেতনতা। অথচ বছরে অন্তত একবার ব্রেস্ট ক্যান্সারের মেডিকেল চেক-আপ করালেই নিরাপদ থাকার সম্ভাবনা বেড়ে যায় অনেকাংশেই। সাধারণ মানুষদের এই আচরণে উৎসাহিত করার জন্য ফ্রেশ টিস্যু একইসাথে দেশের ৮টি বিভাগীয় সদরে আয়োজন করেছে এক মাসব্যাপী একটি মেডিকেল ক্যাম্পেইন। যেখান থেকে এই ক্যাম্পেইনে অংশগ্রহণকারী এক হাজার নারী পাবেন ব্রেস্ট ক্যান্সারের ফ্রি প্রাইমারি চেক-আপ অ্যান্ড কনসালটেন্সি সার্ভিস। ফ্রেশ টিস্যুর ফেইসবুকে পেইজে গেলেই যে কেউ পেয়ে যাবেন এই ক্যাম্পেইনে ফ্রি রেজিস্ট্রেশন করার লিঙ্ক।

এছাড়াও ফ্রেশ টিস্যু www.muchhejaakglani.com নামে একটি ওয়েবসাইট লঞ্চ করেছে, যেখানে ব্রেস্ট ক্যান্সার সম্পর্কিত সকল প্রাথমিক তথ্য একসাথে রাখা। এই ওয়েবসাইটে কেউ ভিজিট করলেই ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ, কারণ, সতর্কতা, সেলফ-এক্সামের নিয়মাবলীসহ দেশের বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকাসহ এই সম্পর্কিত সকল প্রাথমিক তথ্যই পেয়ে যাবেন।

এই অনন্য সাধারণ উদ্যোগ নিয়ে নেটিজেন-রা সরব হয়ে উঠেছেন তাদের মুগ্ধতা জানাতে। অজস্র মানুষ ধন্যবাদ জানাচ্ছেন ফ্রেশ টিস্যু’কে তাদের এই অভিনব ক্যাম্পেইনের জন্য। সাধারণ মানুষের পাশাপাশি বিদ্যা সিনহা মীম, মাসুমা রহমান নাবিলাসহ আরো অনেক সেলিব্রিটি যোগ দিয়েছেন এই ক্যাম্পেইনের প্রচারণায় ব্রেস্ট ক্যান্সার নিয়ে সচেতনতা তৈরির উদ্দেশ্যে।

Print Friendly

Related Posts