দুই আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থীর জয়

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ঢাকা-৫ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম এবং নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনে একই দলের প্রার্থী আলহাজ আনোয়ার হোসেন হেলাল বেসরকারিভাবে সংসদ সদস্য (এমপি) হয়েছেন।

এদিকে প্রহসনমূলক নির্বাচন আখ্যা দিয়ে ফল বাতিল এবং ফের ভোটের দাবিতে আজ রবিবার নওগাঁর আত্রাই ও রাণীনগর উপজেলায় আধাবেলা হরতালের ডাক দিয়েছে জেলা বিএনপি। অন্যদিকে ঢাকা-৫ আসনের উপনির্বাচন প্রত্যাখ্যান করে ফের ভোটের দাবি জানিয়েছেন বিএনপির প্রার্থী সালাহ্ উদ্দিন আহম্মেদ। তিনি ভোটে অনিয়ম ও কারচুপির প্রতিবাদে ওই নির্বাচনী এলাকায় আজ রবিবার দুপুরে মানববন্ধনের ঘোষণা দিয়েছেন।

ঢাকায় কাজী মনিরুল ইসলাম পেয়েছেন ৪৫ হাজার ৬৪২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী সালাহ্ উদ্দিন আহম্মেদ পেয়েছেন দুই হাজার ৯২৬ ভোট। নওগাঁয় নৌকার প্রার্থী আনোয়ার হোসেন হেলাল পেয়েছেন এক লাখ পাঁচ হাজার ৫২১ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী আলহাজ শেখ রেজাউল ইসলাম রেজু পেয়েছেন চার হাজার ৬০৫ ভোট।

এদিকে ঢাকা-৫ আসনে মাত্র ১০.৪৩ শতাংশ ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেন। সেখানে চার লাখ ৭১ হাজার ৭১ জনের মধ্যে ভোট দিয়েছেন মাত্র ৪৯ হাজার ১৪১ জন। এদিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা নির্বাচনে ভোটারদের কম অনুপস্থিতির বিষয়ে বলেন, এই খণ্ড নির্বাচনে ভোটারদের আগ্রহ কম থাকে। এ নির্বাচনে সংসদ সদস্য হওয়ার জন্য সরকার পরিবর্তনের সুযোগ নেই। দুই-আড়াই বছরের জন্য নির্বাচিত হবেন, সে জন্য হয়তো প্রার্থী বা ভোটারদের মধ্য তেমন আগ্রহ থাকে না। পাশাপাশি করোনার একটি বিষয় তো রয়েছেই। এ জন্য মানুষ আতঙ্কিত। এর মধ্যেও নির্বাচনের ট্রেন্ড ভালো। গতকাল শনিবার ভোটগ্রহণ শেষ হওয়ার আগমুহূর্তে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘নির্বাচনে কোথাও কোনো অসুবিধার সৃষ্টি হয়নি। আমাদের কাছে কোনো অভিযোগ আসেনি।’ সিইসি আরো বলেন, ‘আগেই আমাদের সিদ্ধান্ত হয়েছে ইভিএম ব্যবহারের। আমরা ব্যালটের পরিবর্তে ইভিএমে ভোটগ্রহণে স্বাচ্ছন্দ্য বোধ করি। তা ছাড়া ভোটারদের মধ্যেও ইভিএম নিয়ে অনাগ্রহ এখন আর নেই। ইভিএমে তাদের অনীহা নেই। আগ্রহ আছে।’

ঢাকা-৫ আসনে ভোটারদের ঢুকতে বাধা দেওয়া হয়েছে, আইডি কার্ড কেড়ে নেওয়া হযেছে—এমন অভিযোগের জবাবে তিনি বলেন, ‘আইডি কার্ড কেড়ে নেওয়ার কোনো রিপোর্ট আমাদের কাছে নেই। বাইরে কোনো সহিংস ঘটনা ঘটেছে, এমন তথ্যও নেই।’

Print Friendly

Related Posts