শায়েস্তাগঞ্জে ৫ আলু ব্যবসায়ীকে জরিমানা

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জে সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে আলু বিক্রি করায় ৫ ব্যবসায়ীকে ১৩ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। রোববার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ মিনহাজুল ইসলাম।

এর আগে তিনি শায়েস্তাগঞ্জ থানা ভবনের কাছে আড়তে অভিযান চালিয়ে ব্যবসায়ী জাহাঙ্গীর আলম, মকছুদ আলী, আক্তার আলী, আলতাব আলী ও রফিক মিয়াকে ওই পরিমাণ জরিমানা করেন।

তিনি বলেন, সরকার আলুর মূল্য নির্ধারণ করে দিয়েছে। এক শ্রেণির ব্যবসায়ীরা এ আইন না মেনে বেশি দামে আলু বিক্রি করছে। এ কারণে ভোক্তা অধিকার আইনের সংশ্লিষ্ট ধারায় এ জরিমানা আদায় করা হয়েছে। এ অভিযানের আগে আলু নির্ধারিত মূল্যে বিক্রির জন্য বলা হয়েছিল এসব ব্যবসায়ীদের। তারপরও তারা আলু বেশি দামে বিক্রি করে আসছিল। আলুর মূল্য নিয়ন্ত্রণে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইউএনও মোঃ মিনহাজুল ইসলাম।

এদিকে এ অভিযানের ফলে শায়েস্তাগঞ্জের হাট বাজারে আলুর দাম কমতে শুরু করেছে। এর আগে প্রতিকেজি আলু বিক্রি হয়ে আসছিল ৫৫ থেকে ৬০ টাকায়।
উল্লেখ্য, খুচরা পর্যায়ে প্রতি কেজি আলুর দাম ৩০ টাকা নির্ধারণ করে দিয়েছে কৃষি বিপণন অধিদফতর। তিনস্তরে আলুর দাম নির্ধারণ করা হয়েছে।

কৃষি বিপণন অধিদফতরের নির্দেশনায় বলা হয়েছে, দেশে আলুর পর্যাপ্ত মজুদ থাকায় খুচরা পর্যায়ে প্রতি কেজি আলু ৩০ টাকা বিক্রি করতে হবে। পাইকারি পর্যায়ে ২৫ টাকা আর হিমাগার পর্যায়ে কেজি ২৩ টাকা বিক্রি করতে হবে।

প্রতি কেজি আলু খুচরা পর্যায়ে ৩৮ থেকে ৪২ টাকায় বিক্রির বিষয়টিকে অযৌক্তিক বলেও জানিয়েছে কৃষি বিপণন অধিদফতর। ভোক্তা পর্যায়ে সর্বোচ্চ ৩০ টাকা কেজি দরে আলু বিক্রির বিষয়টি নিশ্চিত করতে জেলা প্রশাসকদের (ডিসি) চিঠি দিয়েছে সংস্থাটি।

এম এম চৌধুরী/এইচ

Print Friendly

Related Posts