স্থানান্তরিত শিক্ষার্থীরা যেভাবে অ্যাসাইনমেন্ট জমা দেবেন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যারা স্থানান্তরিত হয়েছেন তারা অনলাইনে যুক্ত হয়ে অথবা স্ব স্ব জায়গা থেকে স্থানীয় প্রতিষ্ঠানের মাধ্যমে তাদের অ্যাসাইনমেন্ট জমা দিতে পারবেন।

বুধবার (২১ অক্টোবর) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

তিনি বলেন, এবার করোনা পরিস্থিতির কারণে অনেক অভিভাবক স্থানান্তরিত হয়েছেন। অনেকে ঢাকার বা অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থী থাকলেও চাকরি হারিয়ে গ্রামে  চলে গেছেন। এসব শিক্ষার্থীদের ৩০ কার্যদিবসের পাঠদান এবং অ্যাসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া কেমন হবে সেটা নিয়ে চিন্তায় রয়েছেন।

‘আমরা তাদের বিষয়ে ভেবে রেখেছি। এসব শিক্ষার্থীরা সুযোগ থাকলে মূল প্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে অনলাইনে যুক্ত হবেন। আর যদি অনলাইনে যুক্ত হওয়ার সুযোগ না থাকে তাহলে যে গ্রামে বা লোকেশনে অবস্থান করছেন সেখানের স্থানীয় প্রতিষ্ঠানে তার অ্যাসাইনমেন্ট জমা দিতে পারবেন।’

মন্ত্রী আরও বলেন, কেউ যদি তার আগের প্রতিষ্ঠান কিংবা স্থানীয় প্রতিষ্ঠানে জমা দিতে না পারেন তাহলে তারা আমাদের ওয়েবসাইটে গিয়েও তাদের এসাইনমেন্ট জমা দিতে পারবেন। কারণ শিক্ষার্থীদের জন্য আমাদের ওয়েবসাইটে একটি মেইল দেওয়া থাকবে। সেখানে সে ওই প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে অ্যাসাইনমেন্ট জমা দিতে পারবেন।

একই সঙ্গে সংক্ষিপ্ত সিলেবাসটিও ওয়েবসাইটে প্রকাশ করার ব্যবস্থা করা হচ্ছে বলে জানান মন্ত্রী।

এদিকে এবার মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হবে না জানিয়ে মন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান ও নির্ধারিত ছুটি থাকার কারণে ৩০ কার্যদিবসের মধ্যে শেষ করা যায় এমন সিলেবাস প্রণয়ন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

আগামী নভেম্বর থেকে সংক্ষিপ্ত সিলেবাসের পাঠদান কার্যক্রম শুরু হবে। নভেম্বর-ডিসেম্বর এই দুই মাসের ৩০ কার্যদিবসের মধ্যে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করা হবে। সেটির ভিত্তিতে মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী এবং শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

Print Friendly

Related Posts