বৃহস্পতির আড্ডায় জীবননানন্দ দাশের প্রয়াণ দিবস

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ গত ২২ অক্টোবর বৃহস্পতির আড্ডায় জীবনানন্দ দাশের প্রয়াণ দিবস ও বাংলা কবিতার প্রকরণ নিয়ে আলোচনা হয়।

আড্ডায় যোগ দিয়েছিলেন বিশিষ্ট কবি নাসির আহমেদ, কবি মাহমুদ কামাল, ওপার বাংলার বিশিষ্ট কবি অমৃত মাইতি, কবি ও কথাসাহিত্যিক রোকেয়া ইসলাম, কথাসাহিত্যিক মিলা মাহফুজ, কবি কামরুল বাহার আরিফ, কবি ড. জাহিদা মেহেরুননেচ্ছা, কথাসাহিত্যিক মাহবুবা হোসাইন, কবি নিলুফা জামান প্রমূখ।

আলোচনায় কবি নাসির আহমেদ বলেন, জীবনানন্দ তিরিশ এর দশকের কবি যিনি রবীন্দ্র পরবতী সময়ে বাংলা কবিতার ভাষাকে বদলে দিয়েছেন। তার কবিতা বাংলা কবিতার পাঠকের জন্য অবশ্য পাঠ্য এবং তিনি হচ্ছেন প্রাতঃস্মরণীয় কবি। জীবনানন্দর কবিতা চিন্তা, কবিতার ভাষা এবং শব্দ চিন্তা আজও আমাদের প্রভাবিত করে এবং এখন বাংলা কবিতার বহু কবি জীবনানন্দ দ্বারা প্রভাবিত। এরপর তিনি বাংলা কবিতায় ছন্দের প্রয়োজনীয়তা, ছন্দের ব্যবহার, কবিতার ভাষা নিয়ে বিশদ আলোচনা করেন।

কবি অমৃত মাইতি বাংলা কবিতা এবং কবিতা লেখার প্রেরণা, কবিতা সৃষ্টি ও সাম্প্রতিক বাংলা কবিতা নিয়ে আলোচনা করেন।

কবি মাহমুদ কামাল বলেন, জীবনানন্দ যে বাংলা কবিতার এক প্রাণ পুরুষ এবং তার সর্ম্পকে কবি নাসির আহমেদ যা বলেছেন তার সাথে আমি একমত। এই শক্তিশালী কবি আমার প্রিয় কবি, বাংলা কবিতা নিয়ে আলোচনা জীবনানন্দ ছাড়া সম্ভব নয়।

তিনি আরো বলেন, কবিতায় ছন্দ ব্যবহারের পক্ষে তিনি এবং বাংলা কবিতায় ছন্দ অবশ্যই একটি গুরুত্বপূর্ণ বিষয়।

কথাসাহিত্যিক মিলা মাহফুজা জীবনানন্দের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তার ব্যর্থ প্রেমিক জীবন তার জীবনাচরণের বিভিন্ন বিষয় নিয়ে অলোকপাত করেন।

বক্তারা বাংলা কবিতা ও জীবনানন্দকে নিয়ে আলোচনা করেন এবং এরকম একটি সময়োপযোগী আলোচনা সভার আয়োজন করায় বৃহস্পতির আড্ডাকে ধন্যবাদ জানান।

আলোচনা শেষে জীবনানন্দ দাশের কবিতা পাঠ করা হয়। আটটায় শুরু হওয়া আড্ডা দশটা পর্যন্ত চলে। আড্ডাটি সঞ্চালনা করেন কবি ও কথাসাহিত্যিক নূর কামরুন নাহার।

Print Friendly

Related Posts