জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে আরডিআরএস বাংলাদেশ’র আলোচনা সভা

হবিগঞ্জ প্রতিনিধি: ‘উন্নত স্যানিটেশন নিশ্চিত করি করোনাভাইরাস মুক্ত জীবন গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় স্যানিটেশন মাস -২০২০ উপলক্ষে আরডিআরএস বাংলাদেশ নরসিংদী রিজিওনের সকল এলাকা অফিসে আরডিআরএস বাংলাদেশের আয়োজনে ওয়াটার ডট ওআরজির সহযোগিতায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নরসিংদী রিজিওন অফিসে আলোচনা সভাকালে আরডিআরএস বাংলাদেশ নরসিংদী রিজিওনের রিজিওনাল ম্যানেজার (ক্ষুদ্রঋণ) মোঃ মোমিনুল ইসলাম, এলাকা ব্যাবস্থাপক (ক্ষুদ্রঋণ) মোঃ আব্দুর রহমান, রিজিওনাল অফিসের এমআইএস অফিসার মোঃ আজমারুল ইসলাম, ঊর্ধ্বতন হিসাব কর্মকর্তা ইউনুছ আলী, নরসিংদী সদর শাখার শাখা ব্যবস্থাপক (ক্ষুদ্রঋণ) মোঃ শাহরিয়ার হোসেন, শিবপুর শাখার শাখা ব্যবস্থাপক মোঃ হারুন মিয়া, পলাশ শাখার শাখা ব্যবস্থাপক মোঃ শামছুল হক, মাধবদী শাখার শাখা ব্যবস্থাপক মোঃ মনিরুজ্জামান, পাঁচদোনা শাখার শাখা ব্যবস্থাপক মোছাঃ তছলিমা খাতুন, হিসাব রক্ষক মোঃ কাঞ্চন চন্দ্র রায়, লোন অফিসার মোঃ শরীফ মিয়া, দেবাশীষ সাধু, মাইক্রোফাইন্যান্স অর্গানাইজার মোঃ আসাদুরজামান, মোঃ শাহীন মিয়া, মোছাঃ সুলতানা খাতুন , মোছাঃ লুৎফা আক্তার, তন্নী রায় ও মামুন মিয়াসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

রিজিওনাল ম্যানেজার (ক্ষুদ্রঋণ) মোঃ মোমিনুল ইসলাম বলেন- অপরিচ্ছন্ন অভ্যাস ও জীবন যাপনই মূলত: মানুষের মধ্যে রোগ বিস্তারের জন্য দায়ী। তাই পরিচ্ছন্ন অভ্যাস গড়ে তোলা এবং পরিবেশ পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর রেখে অনেকগুলো মারাত্মক রোগ থেকে পরিবার ও সমাজকে রোগমুক্ত রাখা সম্ভব।

কেবলমাত্র পুষ্টিকর খাদ্য, ওষুধপত্র এবং সুচিকিৎসার অভাবই অকাল মৃত্যু, ভগ্নস্বাস্থ্য এবং রোগভোগের জন্য দায়ী নয় বরং অধিকাংশ ক্ষেত্রে স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা ও সাধারণ জ্ঞানের অভাবই এর একটি মূখ্য কারণ। বাংলাদেশ সরকার এবং বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার ক্রমাগত প্রচেষ্টায় স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থায় ও লক্ষণীয় উন্নতি হয়েছে।

এ ছাড়াও স্বাস্থ্যসস্মত পায়খানাকে স্থায়ীত্ব দিতে হলে সঠিক প্রক্রিয়ায় রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন। মলমূত্র থেকে যাতে রোগজীবাণু মানুষের সংস্পর্শে আসতে না পারে সেজন্য স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার করা হয়। দেশের প্রত্যন্ত অঞ্চলে অনেক স্বাস্থ্যসম্মত পায়খানা থাকা সত্ত্বেও সেগুলোর সঠিক ব্যবহার ও রক্ষণাবেক্ষণের অভাবে তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। স্বাস্থ্যসম্মত পায়খানার সঠিক ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার জন্য সকল শাখা অফিসের দলীয় পর্যায়ে উঠান বৈঠকের মাধ্যমে সকল মানুষকে সচেতন করে তোলা হচ্ছে এবং এ কার্যক্রম অব্যহত থাকবে।

এমএম চৌধুরী/এইচ

Print Friendly

Related Posts