আইপিএলে শেষ চারের উত্তাপ, তিন জায়গার লড়াইয়ে চার দল

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আইপিএলে শেষ চারের লড়াইয়ে এখন ছড়াচ্ছে উত্তাপ। আট দলের প্রতিযোগিতায় বাকি কয়েক ম্যাচ। এরপরই নিশ্চিত হবে চ্যাম্পিয়ন।

আপাতত শীর্ষ চার নিয়ে ভাবছে চার দল। জায়গা ফাঁকা তিনটি। প্রথম পর্বের ৫৬ ম্যাচের মধ্যে ৫৪টি শেষ হয়েছে। ম্যাচ বাকি দুইটি। শুধুমাত্র বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের শেষ চার নিশ্চিত হয়েছে। তিন জায়গার জন্য এখন লড়াইয়ে চার দল। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিটালস, কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদের সুযোগ আছে প্লে অফে খেলার। বেশ কিছু সমীকরণের দিকে তাকিয়ে চার দল। এরই মধ্যে বিদায় ঘণ্টা বেজেছে রাজস্থান রয়্যালস, চেন্নাই সুপার কিংস ও কিংস ইলাভেন পাঞ্জাব।

সমান ১৪ পয়েন্ট করে রয়েছে র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিট্যালস ও কলকাতা নাইট রাইডার্সের। হায়দরাবাদের পয়েন্ট ১২। তবে তাদের রয়েছে দারুণ রান রেট। সোমবার প্রথম ম্যাচে মাঠে নামছে দিল্লি ও বেঙ্গালুরু। এই ম্যাচের জয়ী দল ১৬ পয়েন্ট নিয়ে চলে যাবে দুই নম্বরে। প্রথম কোয়ালিফায়ারে তারা খেলবে মুম্বাইয়ের বিপক্ষে। মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে হায়দরাবাদের প্রতিপক্ষ মুম্বাই। রোহিত, পোলার্ডদের এ ম্যাচে প্রাপ্তি নেই। তবে হায়দরাবাদ হেরে গেলে বিদায় নেবে। জিতে গেলে তাকিয়ে থাকতে হবে পয়েন্ট টেবিলে।

ছয়টি সমীকরণে চার দলের ভাগ্য নির্ভর করছে। সেগুলো হল:

প্রথম ম্যাচে বেঙ্গালুরুর বিপক্ষে দিল্লি ১৬০ রান করে ২১ বা তার কম রানে জয় অথবা ১৭.৩ ওভারের মধ্যে ১৬১ রান তাড়া করে জয়। দ্বিতীয় ম্যাচে মুম্বাইয়ের বিপক্ষে হায়দরাবাদের জয়। এই সমীকরণে ১৬ পয়েন্ট নিয়ে দিল্লি যাবে দুই নম্বরে। হারলেও নেট রান রেটে কলকাতার চেয়ে এগিয়ে থাকবে বেঙ্গালুরু। যদি দ্বিতীয় ম্যাচে হায়দরাবাদ বড় ব্যবধানে জিতে যায় তাহলে বাদ পড়বে কলকাতা। সেক্ষেত্রে মুম্বাইয়ের সঙ্গী হবে দিল্লি, হায়দরাবাদ ও বেঙ্গালুরু।

প্রথম ম্যাচে বেঙ্গালুরুর বিপক্ষে দিল্লি ১৬০ রান করে ২২ রানের জয় অথবা ১৭.২ ওভারে ১৬১ রান তাড়া করে জয়। দ্বিতীয় ম্যাচে মুম্বাইয়ের বিপক্ষে হায়দরাবাদের জয়। এই সমীকরণে ১৬ পয়েন্ট নিয়ে দিল্লি যাবে দুই নম্বরে। পরাজয়ের কারণে নেট রান রেটেও পিছিয়ে যাবে বেঙ্গালুরু। কলকাতা তাদের টপকে যাবে। যদি দ্বিতীয় ম্যাচে হায়দরাবাদ জিতে যায় তাহলে কোহলির শিরোপা অপেক্ষা আরো বাড়বে। সেক্ষেত্রে মুম্বাইয়ের সঙ্গী হবে দিল্লি, হায়দরাবাদ ও কলকাতা।

প্রথম ম্যাচে দিল্লির বিপক্ষে বেঙ্গালুরুর ১৬০ রান করে ১৮ বা তার কম রানে জয় অথবা ১৮ ওভারে ১৬১ রান তাড়া করে জয়। দ্বিতীয় ম্যাচে মুম্বাইয়ের বিপক্ষে হায়দরাবাদের জয়। এই সমীকরণে ১৬ পয়েন্ট নিয়ে কোহলিরা যাবে দুই নম্বরে।দিল্লির পরাজয় এবং রান রেটে পিছিয়ে যাওয়ায় কলকাতা এগিয়ে যাবে। তবে দিল্লির আশা টিকে থাকবে। দ্বিতীয় ম্যাচে হায়দরাবাদ জিতে গেলে বাদ পড়বে কলকাতা, দিল্লিকে সঙ্গী করে তারা করে শেষ চারে। সেক্ষেত্রে মুম্বাই, দিল্লি, হায়দরাবাদ ও বেঙ্গালুরু শেষ চারে থাকবে।

প্রথম ম্যাচে দিল্লির বিপক্ষে বেঙ্গালুরুর ১৬০ রান করে কমপক্ষে ১৯ বার তার বেশি রানে জয় অথবা ১৭.৫ ওভারের মধ্যে ১৬১ রান তাড়া করে জয়। দ্বিতীয় ম্যাচে মুম্বাইয়ের বিপক্ষে হায়দরাবাদের জয়। এই সমীকরণে ১৬ পয়েন্ট নিয়ে কোহলিরা যাবে দুই নম্বরে। কিন্তু পরাজয়ের ব্যবধানের নেট রানরেটের কলকাতার চেয়ে পিছিয়ে যাবে দিল্লি। দ্বিতীয় ম্যাচে হায়দরাবাদ জিতে গেলে বাদ পড়বে দিল্লি। সেক্ষেত্রে মুম্বাইয়ের সঙ্গী হবে বেঙ্গালুরু, হায়দরাবাদ ও কলকাতা।

প্রথম ম্যাচে বেঙ্গালুরুর বিপক্ষে যেকোনো ব্যবধানে দিল্লির জয় এবং দ্বিতীয় ম্যাচে মুম্বাইয়ের আরেকটি জয়। এই সমীকরণে ১৬ পয়েন্ট নিয়ে দিল্লি যাবে দ্বিতীয় স্থানে। বাদ পড়বে হায়দরাবাদ। সেক্ষেত্রে মুম্বাইয়ের সঙ্গী দিল্লি, কলকাতা ও বেঙ্গালুরু।

প্রথম ম্যাচে দিল্লির বিপক্ষে যেকোনো ব্যবধানে বেঙ্গালুরুর জয় এবং দ্বিতীয় ম্যাচে দ্বিতীয় ম্যাচে মুম্বাইয়ের আরেকটি জয়। এই সমীকরণে ১৬ পয়েন্ট নিয়ে বেঙ্গালুরু যাবে দ্বিতীয় স্থানে। বাদ পড়বে হায়দরাবাদ। সেক্ষেত্রে মুম্বাইয়ের সঙ্গী দিল্লি, কলকাতা ও বেঙ্গালুরু।

কিছু সমীকরণ একেবারেই সোজা। কিছু একেবারেই জটিল। সব কিছুকে ছাপিয়ে মাঠে ব্যাট-বলের উত্তাপ ছড়াবে তা বলাই যায়।

Print Friendly

Related Posts