পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী

ইয়াসির আরাফাত, পবিপ্রবি প্রতিনিধি: দক্ষিণ বঙ্গের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ‘পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ শতাব্দীর শুরুতে ২০০০ সালের ৮ ই জুলাই নামকরণের মাধ্যমে আত্মপ্রকাশ করে।
পটুয়াখালী জেলায় প্রবেশপথ পটুয়াখালী-বরিশাল মহাসড়কের লেবুখালী সংলগ্ন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্কয়ার থেকে ৫ কিলোমিটার পূর্বদিকে দুমকি সদর উপজেলায় অবস্থিত যা পটুয়াখালী শহর থেকে ১৫ কিলোমিটার উত্তরে। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’টি ১৯৭২ সালে একটি বেসরকারী কলেজ হিসাবে উচ্চ মাধ্যমিক ইনস্টিটিউট প্রতিষ্ঠার মাধ্যমে স্থানীয় জনগণের ব্যক্তিগত উদ্যোগে গড়ে ওঠে। পরবর্তীতে ১৯৭৯ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিকৃবি) অধিভুক্ত হয়ে বেসরকারি কৃষি কলেজ হিসেবে স্নাতক পর্যায়ে কার্যক্রম শুরু করে। ২০০০ সালের ৮ জুলাই তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তখনকার কৃষি কলেজ’কে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে উদ্বোধন করেন। ২০০১ সালের ১২ জুলাই জাতীয় সংসদে পটুয়াখালী কৃষি কলেজ বিলুপ্ত করে ‘পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ আইন পাস হয় এবং ২০০২ সালের ২৬ ফেব্রুয়ারি সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে ‘পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ বাস্তব রূপ লাভ করে।
৭২ একর জমির ওপর প্রতিষ্ঠিত এই ক্যাম্পাস; এর মধ্যে ৩৫ একরের ওপর মূল ক্যাম্পাস আর এর অদূরে ৩৭ একর জমির ওপর বিশাল কৃষি গবেষণা খামার। এ বিশ্ববিদ্যালয়ের বহিঃস্থ ক্যাম্পাস; যা বরিশাল জেলার খানপুরা বাবুগঞ্জে ১২.৯৭ একর জায়গার উপর প্রতিষ্ঠিত। বহিঃস্থ ক্যাম্পাসটি বরিশাল জেলা শহর থেকে ১৫ কিমি দূরে অবস্থিত।। সাগর সৈকত কুয়াকাটায় ফিশারিজ ফ্যাকাল্টি, সমুদ্র বিজ্ঞান ও ফরেস্টি বিজ্ঞানসহ তিনটি পৃথক অনুষদ গড়ে তোলার পরিকল্পনা রয়েছে বিশ্ববিদ্যালয়ের।
চারটি অনুষদ নিয়ে শুরু হয় এই বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম এবং বর্তমানে আটটি অনুষদে কার্যক্রম চলমান; অনুষদগুলো হলোঃ কৃষি অনুষদ, ব্যবসা প্রশাসন ও ব্যবস্থাপনা অনুষদ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ (ডক্টর অফ ভেটেরিনারি মেডিসিন ও এনিম্যাল হাজবেন্ড্রী) (বরিশাল ক্যাম্পাস), মৎসবিজ্ঞান অনুষদ, দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদ, নিউট্রিশন ও ফুড ম্যানেজমেন্ট অনুষদ এবং ল্যান্ড ম্যানেজমেন্ট এন্ড এডমিনিষ্ট্রেশন।
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এই বঙ্গের প্রথম এবং এক মাত্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। শতভাগ আবাসিক ব্যবস্থা সহ বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে সুন্দর প্রাকৃতিক পরিবেশ; যা আপনাকে মুগ্ধ করবে। এছাড়া পাশের রয়েছে বাংলাদেশের অন্যতম নৈসর্গিক সমুদ্র সৈকত সাগর কন্যা কুয়াকাটা। জাতির অগ্রযাত্রায় সর্বদা পাশে থেকে সম্মানের সাথে এগিয়ে যাক পবিপ্রবি ক্যাম্পাস;  জন্মদিনের এটাই প্রার্থনা।
Print Friendly

Related Posts