লালমোহন সরকারি শাহবাজপুর কলেজে অনলাইন ক্লাস শুরু

রিপন শান: দ্বীপজেলা ভোলার ঐতিহ্যবাহী উচ্চশিক্ষা প্রতিষ্ঠান সরকারি শাহবাজপুর কলেজে  মাউশি’র বরিশাল আঞ্চলিক পরিচালকের নির্দেশনা মোতাবেক ১ জুলাই ২০২০ থেকে অনলাইন ক্লাস কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়েছে।
ক্লাস রুটিন অনুযায়ী প্রতিদিন পাঁচটি করে সপ্তাহে একাদশ শ্রেণির জন্য শনি, সোম ও বুধবার এবং দ্বাদশ শ্রেণির জন্য রবি, মঙ্গল ও বৃহস্পতিবার বরাদ্দ রয়েছে। ডিগ্রি পাস ও অনার্স পর্যায়ে বিভাগীয় প্রধানগণ এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন।
ড. মোহাম্মদ শফিকুল ইসলাম মোল্লা
কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ শফিকুল ইসলাম মোল্লা এলটি জানান, চলমান করোনাকালে অনলাইনে ক্লাস কলেজের শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে নতুন প্রাণসঞ্চার  করেছে। যদিও বিভাগ ও জেলা পর্যায়ের বাইরে উপজেলা লেভেলের জন্য এটি একটি চ্যালেন্জ। বর্তমান ডিজিটাল বাংলাদেশে এ কলেজে গত ৫ ও ৭ জুলাই পাঁচটি করে ক্লাস/সেশন নেয়া হয় ; যেখানে কিছু ভিডিও ক্লিপও প্রদর্শিত হয়।  অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের ১০০% উপস্থিতি কখনোই সম্ভব নয়।
এ প্রসঙ্গে অধ্যক্ষ কিছু প্রতিবন্ধকতার কথা জানান। আর তা হলো- কলেজ এলাকাটি পুরোপুরি গ্রাম এলাকা না হলেও এখানে অনেক শিক্ষার্থী গরীব, অনেকের স্মার্টফোনের অভাব, কারো কারো ফোন ব্যবহারে অনীহা, আবার কোনো কোনো অভিভাবকের অনাগ্রহ, সর্বোপরি দুর্বল ইন্টারনেট।
তিনি আরো বলেন, আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক থাকলেও এক্ষেত্রে অভিভাবকদের আগ্রহ বৃদ্ধি ও ফ্রি ইন্টারনেট সুবিধা খুবই গুরুত্বপূর্ণ। প্রতি মাসের ১৩ ও ২৬ তারিখে অনলাইন ক্লাস প্রতিবেদন  স্ব স্ব  মাউশি আঞ্চলিক কেন্দ্রে প্রেরণের সিদ্ধান্ত গৃহীত আছে।  কলেজের  লিঙ্কগুলো হচ্ছে-
সরকারি শাহবাজপুর কলেজ জেনারেল গ্রুপ, সরকারি শাহবাজপুর কলেজ ব্যবসায় শিক্ষা গ্রুপ, সরকারি শাহবাজপুর কলেজ মানবিক গ্রুপ, সরকারি শাহবাজপুর কলেজ বিজ্ঞান গ্রুপ, Govt. Shahbajpur College Live class, Govt Shahbajpur College official group.
এদিকে ভোলার মধ্যমণি লালমোহন উপজেলার সেরা শিক্ষা প্রতিষ্ঠান সরকারি শাহবাজপুর কলেজে অনলাইন ক্লাস চালু হওয়ায় কলেজের গুণী অধ্যক্ষ প্রফেসর ডক্টর সফিকুল ইসলাম মোল্লা মহোদয়কে অভিনন্দন জানিয়েছে- বাংলাদেশ রোদসী কৃষ্টিসংসার, লালমোহন মিডিয়া ক্লাব, লালমোহন উপজেলা শিল্পকলা একাডেমি, লালমোহন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, নেক্সাস ৯৩, বাংলাদেশ অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশন লালমোহন উপজেলা শাখাসহ লালমোহনের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ।
Print Friendly, PDF & Email

Related Posts