চলে গেলেন চিত্রশিল্পী মুর্তজা বশীর

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশের প্রখ্যাত চিত্রশিল্পী মুর্তজা বশীর মারা গেছেন। শনিবার (১৫ আগস্ট) সকাল ৯টা ১০ মিনিটে ঢাকার এভার কেয়ার হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) তিনি মারা যান। তিনি ছিলেন ছিলেন একাধারে চিত্রশিল্পী, কবি, লেখক ও গবেষক।

৮৮ বছর বয়সী এই চিত্রশিল্পীর ফুসফুস ও কিডনি জটিলতার পাশাপাশি হৃদরোগও ছিল। শ্বাসকষ্ট ও অক্সিজেন গ্রহণের হার কমে যাওয়ার পাশাপাশি বার্ধক্যজনিত কারণে তাকে শুক্রবার রাতে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।
পরবর্তীতে পরীক্ষায় তার করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়।

বহু ভাষাবিদ ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর ছেলে মুর্তজা বশীরের জন্ম ১৯৩২ সালের ১৭ আগস্ট। তিনি নবকুমার ইন্সটিটিউশনে, ঢাকা গভর্নমেন্ট ইন্সটিটিউট অব আর্টস (বর্তমানের চারুকলা ইন্সটিটিউট) এবং কলকাতার আশুতোষ মিউজিয়ামে পড়াশোনা করেন। তিনি ভাষা আন্দোলনের একজন সক্রিয় কর্মী ছিলেন।

১৯৫৫ সালে ঢাকার নবাবপুর উচ্চ বিদ্যালয়ের ড্রইং শিক্ষক হিসাবে কর্মজীবন শুরু করে ১৯৭৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে সহকারী অধ্যাপক হিসাবে যোগ দেন।

কর্মজীবনে তিনি দীর্ঘদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯৮ সালে তিনি অধ্যাপক হিসাবে অবসর গ্রহণ করেন।

তিনি ১৯৮০ সালে একুশে পদক ও ২০১৯ সালে স্বাধীনতা পদক পান।

বাংলাদেশে বিমূর্ত ধারার চিত্রকলার অন্যতম পথিকৃৎ মুর্তজা বশীরের ‘দেয়াল’, ‘শহীদ শিরোনাম’, ‘পাখা’, ‘রক্তাক্ত ২১শে’ শিরোনামের চিত্রকর্মগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য। পেইন্টিং ছাড়া ম্যুরাল, ছাপচিত্রসহ চিত্রকলার বিভিন্ন মাধ্যমে কাজ করেছেন মুর্তজা বশীর। মুদ্রা ও শিলালিপি নিয়ে গবেষণা করেছেন, বইও লিখেছেন ৮৮ বছর বয়সী এই বরেণ্য চিত্রশিল্পী।

Print Friendly

Related Posts