ধামরাইয়ে ৬ ইটভাটা ও ২টি ব্যাটারি কারখানাকে ৪০ লক্ষ টাকা জরিমানা

মো. রাসেল হোসেন: ঢাকার ধামরাইয়ে পরিবেশ দূষণের অভিযোগ এনে ৬টি অবৈধ ইটভাটা ও ২ টি ব্যাটারি কারখানাকে  ৪০ লক্ষ টাকা জারিমানা করেছে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমান ভ্রাম্যমান আদালত।

সোমবার (২১ ডিসেম্বর) দিনভর ধামরাই উপজেলার সোমভাগ ও কুল্লা ইউনিয়নে ইটভাটা ও ব্যাটারি কারখানায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্র্যাট কাজী তামজীদ আহমেদ।

অভিযানে ঢাকা জেলার পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোঃ  রাজীব, পরিদর্শক মোছাঃ জেসমিন আক্তার, পরিদর্শক ফাতেমাতুজ জহুরা, র‌্যাব-৪, পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় ধামরাইয়ের জয়পুরা এলাকার মেসার্স বাংলা ব্রিকস,কাজলী ব্রিকস, ইউবিসি ব্রিকস, নির্মান ব্রিকস, সুপার ব্রিকস-২ ও এমবিসি ব্রিকস সহ মোট ৬ টি ভাটাকে ৬ লক্ষ্য করে মোট ৩৬ লাখ টাকা জরিমানা করা হয়। সেই সাথে ভাটাগুলোর কিছু অংশ ভেঙে দেওয়া হয়।

ঐসময় কেলিয়া এলাকার আরও দুটি ব্যাটারী পুড়িয়ে সীসা তৈরির কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এসময় এই দুই কারখানাকে দুই লাখ করে ৪ লাখ জরিমানা করা হয়। ব্যাটারী কারখানা দুটি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বমোট ৬ টি ইটভাটা ও ২  ব্যাটারি কারখানা ৪০ লক্ষ টাকা জরিমানা করা হয়।

অভিযানে ঢাকা জেলার পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোঃ  রাজীব বলেন, আজ ছয়টি ইটভাটায় অভিযান চালানো হয়েছে। এসময় এসব ইটভাটা যাতে চালাতে না পারে সে জন্য ভাটা গুলোর মূল অংশ ভেঙ্গে দেয়া হয়েছে। আগমিতেও অবৈধ ইটভাটা বন্ধে তাদের এই অভিযান অব্যাহত থাকবে।

তবে ধামরাইয়ে অবৈধ ইটভাটার সংখ্যা প্রায় ২ শতাধিক। সে গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ব্যাপারে তিনি বলেন, একদিনে ব্যবস্থা নেয়া অসম্ভব। তাই ডে বাই ডে আমরা সব গুলো অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

Print Friendly, PDF & Email

Related Posts