পর্যাপ্ত ঘুম মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়

বিপ্লব রেজা

অপর্যাপ্ত ঘুম মস্তিষ্কের কর্মক্ষমতা কমিয়ে দেয়। স্বল্প ঘুম মস্তিষ্কের জন্য ক্ষতিকর। শুক্রবার আইসায়েন্সে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, ঘুম যত গভীর হবে মস্তিষ্কের সেল বা কোষগুলো তত ধীরে ধীরে চাপমুক্ত হবে। এতে করে মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। গবেষণাকর্মের সহ-লেখক দিমিত্রি ভ্যান ডি ভিলি এক বিবৃতিতে বলেছেন, ‘স্বল্পমাত্রার ঘুমের ওই বিষয়টি আমরা উদ্ঘাটন করেছি। এমনকি যখন কেউ স্বাভাবিক ঘুমের ঘোরে থাকে, অথবা গভীর ঘুমে আ”ছন্ন থাকে সে বিষয়টিও আমরা জানতে পেরেছি’।

তিনি আরও বলেন, ‘আসলে বিষয়টি হলো ঘুমের মধ্যে মানুষের মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়তে থাকে। তবে মস্তিষ্কের সেলগুলোর মধ্যে যোগাযোগ যথেষ্ট সচল হয়’।

সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয়ের রশ্মিবিকিরণ-সংক্রান্ত বিজ্ঞান বিভাগের অধ্যাপক ভ্যান ডি ভিলি বলেন, ‘আমরা চিন্তা করেছিলাম, ঘুমের মধ্যে মস্তিষ্কের কার্যক্ষমতা সমানভাবে চলতে থাকে’।

গবেষণায় বলা হয়েছে, গভীর ঘুমে আচ্ছন্ন থাকা অবস্থায় মস্তিষ্কের ভেতর চেতনাগত পরিবর্তন হয়।

এতে আরও বলা হয়, এমনকি কেউ যদি কোমায় থাকে কিংবা হাসপাতালে চিকিৎসাসেবা গ্রহণের ভেতর থাকে, তাহলেও তাদের মস্তিষ্কের ক্রিয়াকলাপে এরূপ পরিবর্তন ঘটে।

গবেষকরা জানান, আগে বিজ্ঞানাীদের ধারণা ছিল যে, ঘুমের সময় মস্তিষ্ক অসচল হয়ে পড়ে।

গবেষকরা গবেষণাটি করতে গিয়ে বিষয়টিকে তিন ধাপে পরীক্ষা করেছেন। প্রথম ধাপ: যারা প্রায়ই অলস তন্দ্রায় আচ্ছন্ন হন বা দুই থেকে ১০ মিনিটের জন্য ঘুমান, দ্বিতীয় ধাপ: যারা ৩০ থেকে ৬০ মিনিটের জন্য ঘুম দেন, তবে ঘুমের মধ্যে হাত-পা নাড়াচড়া করেন। এবং তৃতীয় ধাপ: যারা ২০ থেকে ৪০ মিনিটের জন্য গভীর ঘুমে থাকেন এবং এই সময়ে কোন বিষয়ে স্বপ্ন দেখেন।

গবেষকরা জানান, এ ধরনের অধিকাংশ গবেষণায় ইলেকট্রনিক পদ্ধতি ব্যবহার করা হয়, যেটি দিয়ে ঘুমন্ত ব্যক্তির মস্তিষ্কের ভেতরের কর্মক্রিয়ার ওপর নজর রাখা হয়। তবে এমআরআই স্কেনিং পদ্ধতি ব্যবহার করে রক্তপ্রবাহের গতির মাধ্যমে মস্তিষ্কের স্বরূপ নির্ণয় করা হয়ে থাকে।

এদিকে গবেষকরা ইইজি ব্যবহার করে গবেষণায় অংশ নেয়া ৩০ জনকে পরীক্ষা করে ঘুমের বিভিন্ন স্তরের অবস্থা বোঝার চেষ্টা করেছেন। এরপর এমআরআই ব্যবহার করে তারা এটি নিশ্চিত হয়েছে যে, ঘুমানোর পর মানুষের মস্তিষ্ক সরব হয়ে ওঠে এবং প্রতিটি সেলের সঙ্গে পুরোদমে যোগাযোগ শুরু হয়ে যায়।

লেখক: গবেষক ও সাংবাদিক

Print Friendly

Related Posts