মানসিক স্বাস্থ্য বিষয়ক অনলাইন প্রশিক্ষণ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সমাজ সেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত দেশের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীদের মানসিক চাপ ব্যবস্থাপনা বিষয়ক দুই দিনব্যাপী অনলাইন প্রশিক্ষণ সম্পন্ন হলো ৫ জুলাই।

সমাজ সেবা অধিদপ্তর ও ঢাকা আহ্ছানিয়া মিশনের যৌথ উদ্যোগে জিআইজেড বাংলাদেশ ও ঢাকা আহ্ছানিয়া মিশন কর্তৃক বাস্তবায়িত এবং বৃটিশ ও জার্মান সরকারের যৌথ অর্থায়নে রুল-অফ-ল প্রোগ্রামের অধীনে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।

এর আগে ৪ জুলাই প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী, পরিচালক (প্রতিষ্ঠান), সমাজ সেবা অধিদপ্তর এবং তাহেরা ইয়াসমিন, ডিরেক্টর, অপারেশন, ‘রুল অব ল’ প্রোগ্রাম, জিআইজেড বাংলাদেশ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইকবাল মাসুদ, পরিচালক, স্বাস্থ্য ও ওয়াশ সেক্টর, ঢাকা আহ্ছানিয়া মিশন।

তিনি বলেন, স্রষ্টার ইবাদত ও সৃষ্টির সেবা এই মূলমন্ত্র  নিয়ে ঢাকা আহ্ছানিয়া মিশন কাজ করে যাচ্ছে। বর্তমানে ৫০টি প্রজেক্ট ও ২৭টি ইনস্টিটিউশন নিয়ে ঢাকা আহ্ছানিয়া মিশন কাজ করছে।

এছাড়াও বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতিতে জিআইজেড-এর সহযোগিতায় ইতোমধ্যে দেশের ৬৮ টি কারাগেরের কারা কর্মকর্তাদের ও আইন ও বিচার কাজের কর্মকর্তাদেরও এই মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। যার লক্ষ্য ছিল মানসিকভাবে ভাল ও সুস্থ থেকে এই পরিস্থিতি মোকাবেলা করা ও স্বাভাবিক কার্যক্রমে নিজেদেরকে মনোনিবেশ করা।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী বলেন, আমাদের সীমিত লোকবল নিয়ে বর্তমান কোভিড-১৯  পরিস্থিতিতেও মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছি, সরকারি কর্মকর্তারা এখন অক্লান্ত পরিশ্রম করে। আমরা মানসিকভাবে সুস্থ না থাকলে কাজগুলো করা সম্ভব না। আমরা সবার সহযোগিতা নিয়ে এগিয়ে যেতে চাই। আমরা ব্যাক্তিগত জীবনেও মানসিক সমস্যায় থাকি তাই এই প্রশিক্ষণটি খুবই প্রয়োজন। আমি ঢাকা আহ্ছানিয়া মিশন ও জিআইজেড-এর উদ্যোগে আমাদেরকে মানসিক স্বাস্থ্যের উপর প্রশিক্ষণের আয়োজন করানোর জন্য তাদের প্রতি আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি। ’

জিআইজেড বাংলাদেশ-এর ‘রুল-অব-ল’ প্রোগ্রামের ডিরেক্টর অপারেশন তাহেরা ইয়াসমিন বলেন, বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সাথে জিআইজেড বাংলাদেশ কাজ করে। ২০১৪ সাল থেকে আমরা ঢাকা আহ্ছানিয়া মিশনের সাথে প্রিজনে সুবিধাবঞ্চিতদের নিয়ে কাজ করে আসছি। সমাজসেবার একটা ফান্ড আছে তাদের জন্য, আমরা আশা করছি আপনারাও তাদের সাথে আছেন। এছাড়া আমরা আইন সহায়তা নিয়েও কাজ করছি। আশা করছি আমরা সবার সহযোগিতা নিয়ে কাজটা এগিয়ে নিয়ে যেতে পারবো। বর্তমানে কোভিড-১৯-এর কারনে আমরা ঢাকা আহ্ছানিয়া মিশনকে সাথে নিয়ে অনলাইন প্রশিক্ষণ করাচ্ছি এবং অনেকগুলো প্রশিক্ষণ ইতোমধ্যে প্রদান করা হয়েছে। কিশোর উন্নয়ন কেন্দ্রে যারা মানসিক স্বাস্থ্যের উপর প্রশিক্ষণটি গ্রহণ করছেন আশা করি তাদের ব্যক্তি ও কর্মজীবনে খুবই উপকৃত হবেন।

প্রশিক্ষণটিতে বিশেষজ্ঞ ক্লিনিক্যাল সাইকোলজিষ্টগণ মানসিক স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন সেশন পরিচালনা করেন। প্রশিক্ষণটিতে দেশের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রের ৩৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে ছিলেন মোঃ শহীদুল ইসলাম, অতিরিক্ত পরিচালক (প্রতিষ্ঠান), সমাজ সেবা অধিদপ্তর ও তাহেরা ইয়াসমিন, ডিরেক্টর, অপারেশন ‘রুল-অব-ল’ প্রোগ্রাম, জিআইজেড ও ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের সহকারী পরিচালক মোঃ মোখলেসুর রহমান।

সমাপনী বক্তব্যে মোঃ শহীদুল ইসলাম বলেন, জি আই জেড ও ঢাকা আহ্ছানিয়া মিশনের এই  প্রশিক্ষণ উদ্যোগটি ছিল খুবই সময়োপযোগী। বর্তমান কোভিড ১৯ পরিস্থিতিতে আমাদের সহকর্মীদের মানসিক স্বাস্থ্যের উপর এই প্রশিক্ষণ অনেক কাজে আসবে এবং ভবিষ্যতেও এই ধরনের আরও প্রশিক্ষণ আয়োজনের বিষয়ে আমরা সচেষ্ট থাকবো।

Print Friendly

Related Posts