দেশে আরও তিনটি নতুন উপজেলা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ দেশে আরও তিনটি নতুন উপজেলা করার অনুমোদন দিয়েছে সরকার। যেগুলো হচ্ছে : মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানা, কক্সবাজারে ঈদগাঁও ও সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর। নতুন তিনটিসহ মোট উপজেলা হল ৪৯৫টি।

এছাড়া, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে রাখা হয়েছে শান্তিগঞ্জ।

সোমবার (২৬ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এবং মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ মন্ত্রিপরিষদ বৈঠকের পরই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই বৈঠকে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম মন্ত্রি পরিষদ বৈঠক এবং নিকার এর বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘তিনটিই প্রত্যন্ত এলাকা। বিশেষ বিবেচনায় এগুলোকে উপজেলায় উন্নীত করা হয়েছে।’ তিনি জানান, নিকারের সভায় এই সিদ্ধান্ত হয়েছে। তবে শর্তপূরণ না হলে উপজেলা করা হবে না। এর কাঠামোটা (নতুন উপজেলা) এর আগে সর্বশেষ যে ৪৯২তম উপজেলা হয়েছে, সে আদলে হবে।

তিনি বলেন, কক্সবাজারের ঈদগাঁও থানা সদর থেকে ৪০ কিলোমিটার দূরে। সরকার মনে করে ওখানে একটা বড় রিসোর্স গেইন করার সম্ভাবনা আছে। সেখানে একটা ইউনিট দরকার। এলাকার লোকজনেরও খুবই অসুবিধা হয়। এজন্য সরকার অনুমোদন করে দিয়েছে।

সুনামগঞ্জ উপজেলার ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানার একটি অংশকে উপজেলায় উন্নীত করা নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটাও ধর্মপাশা থেকে ২৫-২৬ কিলোমিটার দূরে, হাওরের মধ্যে অবস্থিত।

মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে। এটাও রিমোট হাওড় এলাকা এবং এখনও দুর্গম।

এছাড়া, এলাকার লোকজনের দাবির পরিপ্রেক্ষিতে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ রাখা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

সভায় ঢাকা জেলার দোহার পৌরসভার দুর্গম এলাকাকে বাদ দিয়ে কাছাকাছি ইউনিয়ন পরিষদ এবং কিছু নতুন এলাকা যেখানে শহরের সুবিধা আছে সেগুলো সংযুক্ত করা হয়েছে। এর আকার এখন গোলাকৃতি হয়েছে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘নিকার’-এর সভায় সিলেট সিটি কর্পোরেশনের সীমানা বৃদ্ধি করা হয়েছে। ফলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় সহ বেশ কয়েকটি বড় স্থাপনা এখন সিটির সীমানায় চলে আসবে।

এছাড়া, দোহার পৌরসভা এবং মাদারীপুরের শিবচর পৌরসভার সীমানা পুনঃনির্ধারণ করা হয় বলেও তিনি জানান।

Print Friendly

Related Posts