এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট গাইডলাইন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও পরীক্ষার বিষয়ে গাইডলাইন প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা বিষয়ক উপকমিটি।

বৃহস্পতিবার (২৯ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা বিষয়ক উপ কমিটির আহ্বায়ক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এ অফিস আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারীর কারণে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে।

আদেশে আরও বলা হয়, পরীক্ষায় নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম বাধ্যতামূলক করা হয়েছে। তবে শুধুমাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে।

এছাড়াও আংশিক বিষয়ে অকৃতকার্য অথবা এক/দুই বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী যদি নৈর্বাচনিক বিষয়ে অকৃতকার্য হয়ে থাকে সেক্ষেত্রে পরীক্ষার্থীকে তার অকৃতকার্য নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশ নিতে হবে।

তবে আবশ্যিক ও চতুর্থ বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে না। আদেশে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইট থেকে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে নির্দেশিকা অনুযায়ী সম্পন্ন করে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

Print Friendly

Related Posts