জীবনের ঝুঁকি নিয়ে কার্যক্রম চলছে ইউপি ভবনে

ইফতেখার শাহীন, বরগুনা: প্লাষ্টার খসে যাওয়া ছাদ এবং চার পাশের দেয়ালে ফাটলযুক্ত, জরাজীর্ণ বরগুনার পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়ন পরিষদ ভবনে চলছে নানামূখি কার্যক্রম। যে কোন মূহুর্তে ছাদের প্লাষ্টার খসে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। তবুও অনন্যপায় হয়ে দায়িত্ব পালন করছেন  ইউনিয়ন পরিষদের সচিব ও জনপ্রতিনিধিরা।

এছাড়াও বিভিন্ন কাজে প্রতিদিন ঝুঁকি নিয়ে এই পরিষদ ভবনে হাজির হন সাধারণ মানুষ। তারাও শঙ্কিত থাকেন কখন প্লাষ্টার খসে দুর্ঘটনা ঘটবে।

২০০২-৩ অর্থ বছরে পাথরঘাটা উপজেলা এলজিইডির তত্বাবধানে নির্মান করা হয় এই পরিষদ ভবনটি। শুরুতেই ঠিকাদারী প্রতিষ্ঠান অনু এন্টারপ্রাইজ অত্যন্ত নিম্নমানের সামগ্রী দিয়ে এ ভবনটি নির্মান করেছেন বলে জানান, পরিষদের সচিব গনি হাওলাদার।

তিনি জানান, কর্মরত অবস্থায় কিছুদিন আগে তার মাথায় ছাদের প্লাষ্টার খসে  পড়লে গুরুতর জখম হন তিনি, এবং বেশ কিছুদিন চিকিৎসাধীন ছিলেন।

তিনি আরও জানান, এই ভবনের নির্মান কাজ তদারকির দায়িত্বে ছিলেন উপজেলা এলজিইডির উপ-সহকারি প্রকৌশলী হাবিবুর রহমান। তিনি এই তদারকির দায়িত্ব সঠিকভাবে পালন করেননি।  তা না হলে এত অল্প সময়ে এ ভবনটির এই বেহালদশা হতোনা। যাহোক বর্তমানে জীবন বাজী রেখে আমরা সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

প্যানেল চেয়ারম্যান সোহরাফ হোসেন বলেন, আমাদের কাজ সাধারণ মানুষকে নিয়ে। প্রতিদিন এই পরিষদে বিভিন্ন কাজে শত শত মানুষ আসেন।  আল্লাহ না করুন যদি কোন দুর্ঘটনা ঘটে যায় তাহলে এ দায়ভার কে নিবে? তাই  সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবিলম্বে এই ভবন সংস্কারের অনুরোধ জানান তিনি।

এ বিষয়ে এলজিইডির উপজেলা প্রকৌশলী চন্দন কুমার চক্রবর্তী বলেন, আপাতত ভবন সংস্কারের জন্য তথ্য পাঠিয়েছি। ষ্টীমেট তৈরী করেছি দু’এক দিনের মধ্যেই তা ইউএনও অফিসে পাঠাবো।

Print Friendly

Related Posts