সাংবাদিকের বিরুদ্ধে অপপ্রচার, ৮ যুবকের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

বরিশাল ব্যুরো: ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে মিথ্যাচার, অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে এক সাংবাদিকদের সম্মানহানি করার অভিযোগে ৮ যুবকের বিরুদ্ধে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে মামলা হয়েছে।

রোববার (২৮ নভেম্বর) দুপুরে আঞ্চলিক দৈনিক দখিনের কন্ঠ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক মো. মাইনউদ্দিন খান বাদি এ মামলা দায়ের করেন। ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুক শুনানি শেষে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৪, ২৫(১)(ক), ২৬(১), ২৯(১) ও ৩৫(১) ধারায় নালিশি মামলাটি আমলে নিয়ে বরিশাল কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

মামলার আসামিরা হলেন, ঝালকাঠির নলছিটি উপজেলার উত্তর জুরকাঠি গ্রামের মো. সোহরাব মাঝির ছেলে আরিফুর রহমান সোহাগ ওরফে সোহাগ মাঝি, সেকান্দার সিকদারের ছেলে নাজমুল ইসলাম মন্টু, হাসপাতাল রোড এলাকার মৃত খালেক জোমাদ্দারের ছেলে মনিরুজ্জামান মুনির, জুরকাঠি গ্রামের আ. হক ফকিরের ছেলে রবিন হাসানাত রানা, দক্ষিণ দুধরিয়া গ্রামের হালিম আকনের ছেলে সাইফুল আকন, গোবিন্দপুর গ্রামের হানিফ খানের ছেলে ইব্রাহিম খান ওরফে সাকিল, ডহরা গ্রামের মোতাহার হোসেন হাওলাদারের ছেলে মিজানুর রহমান ও বরিশাল নগরীর রাজ্জাক স্মৃতি কলোনির হায়দার গাজীর ছেলে আলামিন গাজী।

মামলার বরাত দিয়ে বাদীপক্ষের আইনজীবী কাজী আবুল হাসান জানান, বাদী গত ১০/১২ বছর যাবৎ বরিশাল নগরীর জর্ডন রোডে ভাড়া বাসায় স্বপরিবারে বসবাস করেন। গত ২০ নভেম্বর নলছিটি উপজেলার দপদপিয়া ইউনিয়নের উত্তর জুরকাঠি গ্রামে অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের ঘটনাকে কেন্দ্র করে আসামীরা অনিবন্ধিত নিউজ পোর্টাল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গত ২২ নভেম্বর সকাল অনুমান সাড়ে ১০টা থেকে ২৩ নভেম্বর রাত পৌনে ১২টা পর্যন্ত বাদিকে জড়িয়ে মানহানিকর প্রচারণা চালায়।

অনলাইনে পোর্টালে প্রকাশিত সংবাদ ও ফেসবুকে প্রচারিত কয়েকটি লেখায় অনুমতি ব্যতীত বাদির ছবি ব্যবহার করে আসামিরা। এছাড়াও বাদিকে অপদস্থ ও হেয়প্রতিপন্ন করার উদ্দেশ্যে আসামিরা তাদের নিজ নামীয় আইডি ও বিভিন্ন আইডি থেকে নিজের ও অন্যান্য আসামিদের লেখায় কমেন্টস (মন্তব্য) করেন।

মামলার বাদি মাইনউদ্দিন খান বলেন, ‘দীর্ঘদিন আমি বরিশালে বসবাস করলেও ২০ নভেম্বর নলছিটির উত্তর জুরকাঠি গ্রামে সংগঠিত একটি ঘটনায় উদ্দেশ্যমূলকভাবে আমাকে জড়িয়ে আসামিরা আমার বিরুদ্ধে ডিজিটাল প্লাটফর্মে অপপ্রচার চালায়। তারা নিবন্ধনবিহীন অনলাইন পোর্টাল ও ফেসবুকে অসত্য ও বানোয়াট সংবাদ ও লেখা প্রকাশ করে আমার মানহানি ঘটায়। এ কারণে তাদের বিরুদ্ধে মামলা করতে বাধ্য হয়েছি।

Print Friendly

Related Posts