লঞ্চ দুর্ঘটনা: বরগুনায় ২৭ মরদেহের দাফন সম্পন্ন

ইফতেখার শাহীন: শনিবার (২৫ ডিসেম্বর) বেলা ১১ টায় বরগুনার সার্কিট হাউজ কেন্দ্রীয় ঈদগাহ মাঠে  জানাজা নামাজ শেষে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় পোটকাখালী গণ কবর তৈরি করে শেষ গোসল ছাড়াই লঞ্চ দুর্ঘটনার শনাক্তহীন ২৭ টি মরদেহের দাফন সম্পন্ন করা হয়েছে। জানাজা শেষে পোটকাখালী জাতীয় কবরস্থানে তিন সারিতে বিশেষ মর্যাদায় এদের দাফন করা হয়। সার্কিট হাউজ থেকে পোটকাখালী কবরস্থানে নিয়ে যাওয়ার সময় রাস্তার দুই প্রান্তে দাঁড়িয়ে শেষবারের মতো বরগুনার মানুষ তাদের প্রতি শেষ শ্রদ্ধা জানান।

মোট ৩৩ টি লাশ ঝালকাঠি থেকে বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান গ্রহন করেন। ওই ৩৩ টি লাশের ইতোমধ্যে ৬ টি মরদেহ শনাক্ত করে আত্মীয়ের কাছে হস্তান্তর করেন জেলা প্রশাসন। গতকাল শুক্রবার রাত সোয়া ১১ টায় বরগুনার জেনারেল হাসপাতালে পৌঁছায় ৩৩ মরদেহ।

এরমধ্যে- সদরের ৯ নং এম বালিয়াতলীর বশির আহমেদ স্বপনের স্ত্রী জাহানারা (৪৫), ২নং গৌরিচন্না ইউনিয়নের খাজুরতলা গ্রামের রফিকুল ইসলামের দুই কন্যা লামিয়া আক্তার (৪), সামিয়া আক্তার (৪)। তবে, রফিকুল এর স্ত্রী শিমু আক্তার নিখোঁজ রয়েছেন। পাথরঘাটা উপজেলার চরদুয়ানী গ্রামের মোস্তফার কন্যা সাহিদা (১৫), একই উপজেলার কালমেঘা ইউনিয়নের ঘুটাবাছা গ্রামের নাসরুল্লাহর কন্যা তাবাসসুম (৩), ৮ নং বরগুনা সদর ইউনিয়নের ঢলুয়া গ্রামের বেল্লালের স্ত্রী মনোয়ারা বেগম (৫০)।

বাকি ২৫ টি কফিনে ২৭ টি লাশের দাফন কাজ সম্পন্ন করা হয়। যার মধ্যে ২ টি কফিনে মায়ের সাথে সন্তানকে কবরস্থ করা হয়।

তবে, ৩৩ টি মরদেহ ছাড়াও ঝালকাঠি থেকে ৪ টি মরদেহ শনাক্ত করে নিয়ে এসেছেন স্বজনরা । এরমধ্যে-বামনা, বেতাগী ও পাথরঘাটার বাসিন্দা রয়েছেন। অগ্নিদগ্ধে মৃত্যুবরণকারী প্রত্যেককে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৫ হাজার টাকা ও আহতদের সর্বোচ্চ ১৫ হাজার টাকা প্রদান করা হয়েছে।

ইতোমধ্যে জেলা প্রশাসক কার্যালয়ে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। যার মুঠোফোন নম্বর হলো, (০১৭১৬৭০০১৭০)। শনাক্ত ব্যতীত যে লাশগুলো দাফন করা হয়েছে, প্রতিটি লাশের ডিএনএ রাখা হয়। পরবর্তীতে যোগাযোগকৃত আত্মীয়-স্বজনের ডিএনএ’র সাথে মৃত ব্যক্তির ডিএনএ পরীক্ষার মাধ্যমে লাশের কবর চিহ্নিত করা হবে বলে জানান জেলা প্রশাসক।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর দিবাগত রাত ৩ টার দিকে ঢাকা টু বরগুনাগামী অভিযান-১০ লঞ্চটি ঝালকাঠি সদর উপজেলার গাবখান ধানসিঁড়ি ইউনিয়নের গাবখান চ্যানেলের কাছে সুগন্ধা নদীর মাঝখানে অগ্নিকান্ডে দুর্ঘটনা কবলিত হয় ।

Print Friendly

Related Posts