এবার চলে গেলেন হেমন্ত-লতা-আশা ভোঁশলের সুরকার অভিজিৎ

না ফেরার দেশে চলে গেলেন ভারতের সংগীত তারকা সুরকার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে হৃদযন্ত্র বিকল হলে তার মৃত্যু হয়েছে। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন অভিজিৎ। তিনি রেখে গিয়েছেন তার স্ত্রী, দুই পুত্র এবং এক কন্যা সন্তানকে।

এর আগে বেশ কিছুদিন হাসপাতালেও ভর্তি ছিলেন তিনি। তবে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়িতে বিশ্রামে ছিলেন।

১. বিশিষ্ট সুরকারের প্রয়াণে শোকবার্তা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লিখেছেন,‘তার সঙ্গীত পরিচালনায় গান গেয়েছেন হেমন্ত মুখোপাধ্যায়, লতা মঙ্গেশকর, আশা ভোঁশলের মতো প্রবাদপ্রতিম শিল্পীরা। তার সঙ্গীত পরিচালনায় উল্লেখযোগ্য অ্যালবাম: অন্তর মন্দিরে জাগো, মেঘের সমুদ্দুরে, নিরুদ্দেশের পথিক, তিস্তা আমার, সূর্যের এক নাম বিবেকানন্দ।

২. সুরারোপিত উল্লেখযোগ্য গান: ও পাখি উড়ে আয়, যদি কানে কানে ইত্যাদি। অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পরিবার-পরিজন ও অনুরাগীদের সমবেদনা জানিয়েছেন মমতা।

৩. বিশিষ্ট সঙ্গীতশিল্পী অরুন্ধতী হোমচৌধুরী শোক প্রকাশ করে বলেন, ‘আমাদের সময় যেন দ্রুত ফুরিয়ে যাচ্ছে। একে একে চলে যাচ্ছেন গীতিকার,সুরকার,শিল্পীরা। আমার বহু ছবির গানের সুরকার অভিজিৎ দা।’ শেষ শ্রদ্ধা জ্ঞাপনে প্রয়াত গীতিকার-সুরকারের দেহ শায়িত থাকবে ‘বাণীচক্র-এ।

Print Friendly

Related Posts