ভ্রাম্যমাণ ট্রাকে ভর্তুকি মূল্যে চাল ডাল ও চিনি দিচ্ছে দেশবন্ধু গ্রুপ

নিজস্ব প্রতিবেদক: নিত্যপণ্যের দাম উর্ধ্বমুখি হওয়ায় দেশের এক কোটি মানুষকে সাশ্রয়ীমূল্যে নিত্যপণ্য পৌছে দিচ্ছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এর মাধ্যমে ব্যাপক মানুষ উপকারভোগী হলেও আরো অনেক মানুষ সমস্যায় রয়েছেন। তাদের কথা চিন্তা করে এবং পবিত্র রমজান মাস উপলক্ষে ব্যবসায়ীক উদ্দেশ্য নয়, সরকারি সংস্থা টিসিবির আদলে দেশ ও দেশের মানুষের সেবায় এগিয়ে এসেছে দেশের শীর্ষ স্থানীয় শিল্প প্রতিষ্ঠান দেশবন্ধু গ্রুপ। দেশ ও জনগণের বন্ধু নামের এই শিল্পগ্রুপটি টিসিবির আদলে ভ্রাম্যমাণ ট্রাকে করে রাজধানীতে ভর্তুকি মূল্যে চাল, ডাল ও চিনি বিক্রি শুরু করেছে।

রোববার (৩ এপ্রিল) প্রাথমিকভাবে দুইটি ভ্রাম্যমান ট্রাকে করে বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন দেশবন্ধু গ্রুপের পরিচালক (অপারেশন, প্রশাসন, এইচআর ও কমপ্লায়েন্ট) ব্রিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. জাকির হোসেন পিএসসি, পিএইচডি ও দৈনিক আজকালের খবরের সম্পাদক ফারুক আহমেদ তালুকদার। এই সময় উপস্থিত ছিলেন দেশবন্ধু গ্রুপের উর্ধ্বতন কর্মকর্তারা।

প্রথমে বেলা সাড়ে ১১ টায় রাজধানী প্রাণকেন্দ্র মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান ফটকের সামনে ও দ্বিতীয়টি দুপুর সাড়ে ১২ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে উদ্বোধন করা হয়। উদ্বোধনকালে মো. জাকির হোসেন বলেন, পবিত্র রমজান মাসে নিম্ম আয়ের মানুষের কষ্ট লাঘবে সরকারের উদ্যোগের পাশপাশি বেসরকারিভাবে এই প্রথম এই ধরনের সেবা কার্যক্রম শুরু করেছে দেশবন্ধু গ্রুপ।

তিনি বলেন, চাল-ডাল ও চিনির সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখার লক্ষে রমজান মাসে জনসাধারণ যেন সহজেই কম দামে অতি প্রয়োজনীয় এই তিনটি পণ্য হাতে পায়, সে লক্ষ্যে এ ভ্রাম্যমাণ বিপণন ব্যবস্থা বাস্তবায়ন করা হচ্ছে। ভর্তুকি মূল্যে চাল-ডাল ও চিনি বিক্রয়ের জন্য প্রতিদিন রাজধানীতে দুইটি স্থানে ভ্রাম্যমাণ বিক্রয় ব্যবস্থা চালু থাকবে। চাহিদা বাড়লে প্রয়োজনে সেবামূলক এই কাজটি আরো বর্ধিত ও গতিশীল করা হবে। আগামী ২৮ রমজান পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে।

তিনি আরো বলেন, প্রতিটি ভ্রাম্যমাণ গাড়ি থেকে একজন ক্রেতা ৩৫ টাকা দরে পাঁচ কেজি চাল, ৬০ টাকা দরে এককেজি চিনি ও ৭৫ টাকা দরে এককেজি ডাল সংগ্রহ করতে পারবেন।

এদিকে উদ্বোধনের সঙ্গে সঙ্গে শতশত মানুষ ট্রাককে কেন্দ্র করে লাইনে দাঁড়িয়ে যায়। এ সময় অনেকে দেশবন্ধু গ্রুপের প্রশংসা করে বলেন, দেশে আরো অনেক বড় বড় কোম্পানি আছে, তারাও যদি দেশবন্ধু গ্রুপের মতো সাধারণ মানুষের কথা চিন্তা করে এগিয়ে আসতো তাহলে অনেক অভাবী মানুষ ভালো ভাবে রোজা পালন করতে পারতো। যাহোক প্রথমবারের মতো বেসরকারি ভাবে দেশবন্ধু গ্রুপ এমন সেবায় এগিয়ে আসায় গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ সবার জন্য মঙ্গল কামনা করেন।

উল্লেখ্য, বর্তমানে বাজারে ৫০ থেকে ৫৫ টাকা দরে চাল, ১১০ থেকে ১২০ টাকা দরে ডাল ও ৮০ থেকে ৯০ টাকা দরে যে মানে চিনি বিক্রি হচ্ছে। সেই মানের পণ্য সরবরাহ করছে দেশবন্ধু।

Print Friendly

Related Posts